Hits: 0

কম্পিউটারের গতি ৫টি ধাপে বাড়য়ে নিন

0

প্রত্যহ কাজ করতে করতে আপনার কম্পিউটার স্লো হয়ে গেছে। কাজে ভালো পারফর্মেন্স দিচ্ছে না। খুব আস্তে আস্তে কাজ করছে। আর চিন্তা নেই এখনই নিচে উল্লেখিত ৫টি ধাপ অনুসরণ করে আপনার কম্পিউটারের গতি বাড়িয়ে নিন।

১. কোনো কারণে কম্পিউটারের গতি কমে গেলে প্রথমেই কম্পিউটারটি রি-স্টার্ট দিন। কারণ রি-স্টার্ট দিলে কম্পিউটার কিছু সমস্যা নিজেই ঠিক করে নেবে। সেইসঙ্গে কম্পিউটারের সব প্রোগ্রাম নিজের মতো করে নতুন করে শুরু করবে। একটি কম্পিউটার রি-স্টার্ট দিলে কম্পিউটারের প্রসেসর নতুন করে কাজ করা শুরু করে। ফলে আগের যেসব অপ্রয়োজনীয় কাজ প্রসেসরে থাকে সেগুলো আর থাকে না। ফলে কম্পিউটারের গতি বাড়ে।

২. Adjust for best performance অপশনটি অন করুন। এই অপশনটি অন করলে কম্পিউটার এর প্রসেস এর কাজগুলোর মধ্যে যেটা বেশি প্রয়োজনীয় সেই অনুপাতে প্রসেস ও র‌্যাম কাজ করবে। তাই এই অপশনটি অন করলে কম্পিউটারের গতি অনেক বেড়ে যাবে।
উইন্ডোজ আইকনে ডান বাটন ক্লিক করুন। তারপরে System-এ ক্লিক করুন। তারপর Advance system setting-এ ক্লিক করুন। একটি Pop Up আসবে। সেখানে প্রথমেই যে Setting আছে সেখানে ক্লিক করুন। তারপরে Adjust for best performance নামে অপশনটি সিলেক্ট করুন। তারপর নিচের Apply বাটনে ক্লিক করুন।

৩. হাই পারফরমেন্স অন করুন। এই অপশনটি অন করলে আপনার কম্পিউটারের গতি অনেক গুণ বৃদ্ধি পাবে। হাই পারফরমেন্স অপশনটি অফ থাকলে প্রসেসর ও র‌্যাম কিছু কম কাজ করে। তাই এই অপশনটি অন করলে প্রসেসর ও র‌্যাম অনেক বেশি কাজ করতে পারে। ফলে কম্পিউটারের গতি বেড়ে যায়।
কিভাবে করবেন-
প্রথমে Control Panel-এ যাবেন। তারপর Hardware and Sound-এ যাবেন। তারপরে Power options-এ যাবেন। Change when the computer Sleeps-এ ক্লিক করুন > Hide additional Plans-এ ক্লিক করুন > High performance-এ টিক চিহ্ন দিন।

৪. ডিস্ক ক্লিন করুন: ডিস্ক ক্লিনআপ করলে আপনার কম্পিউটারের গতি অনেক বেড়ে যাবে। কারণ অপ্রয়োজনীয় ফাইলগুলো আপনার কম্পিউটারকে ব্যস্ত রাখতে পারবে না। কম্পিউটারের র‌্যাম অনেক বেশি কাজ করতে পারবে।
কিভাবে করবেন –
উইন্ডোজ সার্চ অপশনে লিখুন Disk Cleanup. তারপরে একটি পপআপ উইন্ডো আসবে। তারপর C ড্রাইভ সিলেক্ট করুন। তারপরে সব অপশন ক্লিক করে Ok দিন।

৫. উইন্ডোজ টিপ অপশনটি বন্ধ করুন। উইন্ডোজ টিপ অপশনটি অন থাকলে কম্পিউটার সবসময় নতুন টিপস খুঁজতেই থাকে। যার কারণে র‌্যাম অনেক ব্যস্ত থাকে। র‌্যামের এর মধ্যে সবসময় কিছু কাজ হয়। যার কারণে কম্পিউটারের গতি কমে যায়।
কিভাবে করবেন –
স্টার্ট মেনুতে ক্লিক করে System-এ অপশনে ক্লিক করুন। তারপরে Notification and Action-এ ক্লিক করে দেখুন Get Tips, Trics and Suggestion as you use windows নামে একটি অপশন পাবেন। এই অপশনটি অফ বা বন্ধ করে দিন।
Start > Settings. Select System, then select Notifications & actions in the left pane.

এখনই করুন আর দেখুন কাজ হয় কি-না ?

Hits: 0

Comments
Loading...