Hits: 9

যে ৫টি লক্ষণ দেখলেই বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোনটি হ্যাক হয়ে গেছে

0

ঘন ঘন স্প্যাম মেইল আসা কিংবা মেইল সেন্ড হওয়া

যদি দেখেন আপনার মেইলে স্প্যাম মেইল বেড়ে গিয়েছে কিংবা আপনি যেগুলো সেন্ড করছেন সেগুলো প্রায় স্প্যাম এ স্থান পাচ্ছে তাহলে বুঝবেন আপনি হ্যাকার দ্বারা আক্রান্ত। কারণ গুগল অপরিচিত কোন সার্ভার থেকে মেইল আসা কিংবা যাওয়া সাপোর্ট করে না। আর হ্যাকারগণ আনআইডেন্টিফায়েড সার্ভার ব্যবহার করে।

হঠাৎ কোন কিছু ডিলিট হয়ে যাওয়া

যদি কখনো কোন অ্যাপ, ম্যাসেজ, ছবি, ভিডিও ডিলেট হয়ে যায় আর তার কারণ আপনি না বুঝেন তাহলে আপনি হ্যাকার দ্বারা আক্রান্ত হয়েছেন ধরা যেতেই পারে।

মোবাইলে অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপণের আবির্ভাব

আপনি নেট ব্রাউজিং করছেন হঠাৎ খেয়াল করলেন আপনার সম্পূর্ণ স্ক্রিন জুড়ে একটা বিজ্ঞাপণ দেখাচ্ছে কিংবা আপনাকে অফার করা হয়েছে আপনি লটারি জিতেছেন তাই ক্লিক করুন এখানে। এমন কোন বিজ্ঞাপণ পাওয়া মানে আপনি স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত এবং আপনার এক ক্লিক দেয়া মানেই আপনি হ্যাকারের ফাঁদে পা দিলেন। এসব হ্যাকার সাধারণত malware  ছড়িয়ে আপনার সর্বনাশ করবে।

ফোন হঠাৎ স্লো

আপনার ফোন স্লো কাজ করছে? এটা দুটো কারণে হতে পারে। ফোনটি বেশি পুরানো হয়ে গেলে বা র‍্যাম কম থাকলে বা খুব বেশি অ্যাপ ইন্সটল করলে আর নইলে আপনার ফোনে malware আক্রান্ত হলে। এমন অনেক malware আক্রান্ত অ্যাপ রয়েছে যা আপনার ফোনের স্বাভাবিক ব্যবহার গতিকে  বাঁধা দেয়।

দ্রুত পাওয়ার অপচয়

আপনার মোবাইলের ব্যাটারি পাওয়ার যদি হঠাৎ করেই খুব দ্রুত শেষ হতে থাকে তাহলে এটাও একটা কারণ হতে পারে হ্যাকিং এর। কোন উপায়ে যদি আপনার মোবাইলে কোন স্পাইওয়্যার টাইপের অ্যাপ ঢুকে যায় আর তা যদি খুব ভারী মানের হয় তাহলে বেশি বেশি তথ্য সেন্ড করার জন্য বেশি পাওয়ার অপচয় করবে।

এগুলো ছাড়াও আরো অনেক লক্ষণ রয়েছে যেমন,

আরো পড়ুন: অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে কিনা যে ১৫টি চিহ্ন দেখলে নিশ্চিত হবেন  [সৌজন্যে: ordinaryit.com]

Hits: 9

Comments
Loading...