Hits: 1

উৎসাহ…

0

মাস খানেক পরেই টেস্ট পরীক্ষা এখন দু সপ্তাহের জন্য ক্যাম্পিং এ যাওয়া মোটেই পসিবল নাহ।কিন্তু যেতেই হবে এতবড় একটা প্রজেক্ট তারওপর ফাস্ট ক্যাটাগরির কেউ যেন মিস না করে এজন্য স্যার-মিস সহ সবারই অনেক জোর তদারকি। তারওপর নিঝুম কে ছাড়া টিমের কেউই যাবেনা।
তবুও যখন যাবেনা এরকম একটা সিদ্ধান্তে চলে আসছে নিঝুম ,তখন ওর টিমের চিফ স্যার আসছেন ওর সাথে কথা বলতে । স্যার অনেক সুন্দর করে বুঝাচ্ছেন; তবুও ওর মনে সংশয় কদিন পর ইম্পর্ন্টেট পরীক্ষা। হঠাৎ স্যার বলে উঠলেন “তুমি পারবা, তোমার চোখে-মুখের সুপ্ত দৃঢ়তাই বলছে তুমি ক্যাম্পিং থেকে এসেও যদি পরীক্ষা দাও তাও ভালো হবে। জাস্ট দরকার একটু টেকনিক আর তোমার পরিশ্রম। ” স্যারের কথাটা ওর কাছে প্রচন্ডে গরমে একদম হীম শীতল বাতাসের মত লাগলো। এতটুকু উৎসাহ ওর মনে অশান্ত এক সাহসের জন্ম দিল । ওর মনে শুধু এতটুকুই মনে হল ও পারবে, ঠিক ওই মুহুর্তে মনে হল ওর সামনে যা আসবে সেটাকেই ও গুড়িয়ে দিতে পারবে। ও দৃঢ়তার সাথে যাওয়ার সিদ্ধান্ত হল। ডিবেটের জন্য এক্সট্রা স্টাডির চাপটাও নিতে হল এবং সেটা একটা উত্ত্ৎসাহের এক প্লাবন বইয়ে দিল।

তারপর দুসপ্তাহের ক্যাম্পিং হল বস্তভর্তি প্রাইজ আসলো ,শংকিত মনে পরীক্ষার ফলাফল সর্বোচ্চ আশানুরুপ হল।স্যারের এতটুকুন উৎসাহটা আসলে এতটা শক্তি যোগাবে নিঝুম নিজেই অবাক হচ্ছে!!

এই রেজাল্ট এই স্টাডিতে ভাল কোন জায়গাতে ভর্তি হবেনা; ভালো কোন ভার্সিটিতে হওয়া প্রশ্নটা একটু বেেশিই কঠিন হয়ে যায়। কিন্তু রাহার বান্ধবীর কিছু কথা ওর ভেতরের আত্নবিশ্বাসটাকে শক্ত করে দিত, যখন বলত স্টাডি করে যাও দেখবা হয়ে যাবে। ওর দম বন্ধ হওয়া অবস্থায় শ্বাস নেয়ার মত কাজ হত। ভার্সিটির নির্জন রাস্তায় যতবার রাহা হাটত ততবার ওর বান্ধবীর কথা গুলো উৎসাহগুলো ওর হৃদয় সমুদ্রে ঢেউ তুলত।

“উৎসাহ “ইংরেজীতে Inspire /inhale/ imbue/ inject/ ensoul/impluse/awaken/ motivate.
বাংলায় – শ্বাস নেওয়া/ আলোকিত করা/ জাগানো/ পুস করা ।

প্রত্যেকটি কাজের পেছনেই ছোট ছোট উৎসাহ, ভাললাগা কাজ করে। উৎসাহ এমনই একটা জিনিস যার দ্বারা একটা মানুষের গতিই পরিবর্তন হয়ে যায়।ইনজেক্ট করে একটা ভালবাসার পরিবেশ একটা মস্তিষ্কে। একটা দমবন্ধ হয়ে যাওয়া পরিবেশে কারও ছোট্ট একটা কথা, পিঠে হাত রাখা, তাকানো বা কোন কিছু না বলাও অনেক সময় খরখরে চৈত্রের রৌদ্রে ফেটে যাওয়া জমিতে ঝুম বৃষ্টির কাজ করে।
আমাদের চারপাশটা আমরা অদ্ভুত করে ফেলেছি। কেউ কোন কাজ করলে তাকে উৎসাহতো দুরে থাক একটু পজিটিভ মনোভাবও রাখতে পারিনা। এমন কটমটে করে তাকাতে আমরা পারি সেখানে দম আরোও বন্ধ হয়ে যায়। কোন ঘুমন্ত মানুষকে জাগানোতো দুরে থাক তাকে ঘুম পাড়িয়ে দেবার বন্দোবস্ত করি। আমরা উৎসাহ না এমন কিছু কথার অবতারনা করি যেটা ধীরে ধীরে নিষ্ক্রিয়তা পুস করে সবার মধ্যে।
তবুও একটা সবুজ স্বপ্ন থাক সবাইকে পারলে উৎসাহ দিব না হলেও দমিয়ে দিবনা..

” তুমি খুজনা কতটুকু পেয়ছো, তুমি দেখো কতটুকু দিয়েছো।একটা সবুজ গাছের পেছনের গল্প অতটুকু যতটুকু অগোচরে থাকে। আলিশান প্রাসাদের ভিত তো গড়ে ওঠে এক খন্ড মাটির ঢিবির ওপর।”

Hits: 1

Comments
Loading...