Hits: 3

আমি যেমন সেও তেমন…

0

একই কাজ আমিও করছি আর আমার সাথীও করছে, তবে আমি তারটাকে ভালো দৃষ্টিতে দেখছি না, অথচ সেই কাজটি নিজে করলে বলছি “ও কিছু নয়”!–এমন নীতি আসলেই ঠিক না। অথচ এই নীতিটা অনেক স্বামীর মধ্যেই দেখা যায়। ফলে শুরু হয় সংসারে অশান্তি, সন্দেহ- যার প্রভাব শুধু স্বামী-স্ত্রীর জীবনেই পড়ে না, বরং সন্তানের ওপরও বিরূপ প্রভাব ফেলে। উদাহরণ দিয়ে বিষয়টি পরিষ্কার করি-

 
এক দুঃসম্পর্কের বিবাহিত ভাই, বন্ধুর আহ্বানে সেই বন্ধুর পরিবারের সাথে রেস্টুরেন্টে খেতে যায়, যেখানে বন্ধুর ভাগ্নীও ছিলো। এদিকে স্বামী যে রেস্টুরেন্টে খেতে যাচ্ছেন- এ ব্যাপারে স্ত্রীকে কিছু জানান নি। যাই হোক-রেস্টুরেন্টে খাবারের মধ্যে শুরু হলো সেলফি তোলা, যে কাজের উদ্দ্যোক্তা সেই ভাগ্নী। দুঃসম্পর্কের সেই ভাইটিও বেশ মজা করে ছবি তুললেন সেই বন্ধুর ভাগ্নীর সাথে।
হ্যাঁ, আজকাল অনেকের মধ্যেই সেলফি ম্যানিয়া (উম্মাদনা) কাজ করছে। উঠতে, বসতে, খেতে- সবকাজে সেলফি তোলা। শুধু তাই নয়- স্মৃতি রাখতে গিয়ে শালীনতার মানদন্ড না রেখেই যে কাউকে নিজের ‘সেলফি সঙ্গী’ বানিয়ে নেয়া হচ্ছে। বাদ পড়ছে না বিপরীত লিঙ্গের সহপাঠীসহ, অফিসের ম্যানেজার পর্যন্ত। জানি, বিভিন্ন কাজে একসাথে ছবি তোলা হয়ে যায়- তবে শালীনতা বজায় রেখে ছবি তোলা আর গায়ে গা লাগিয়ে অন্তরঙ্গ ছবি তোলার মধ্যে অবশ্যই পার্থক্য আছে- যে বাছ-বিচারটা না ছেলেরা করছে আর নাই-বা মেয়েরা। অতিরিক্ত ফ্রি মাইন্ড দেখিয়ে নিজেকে অন্যের সামনে সস্তা করে ফেলা হচ্ছে।

তো, যা বলছিলাম- এদিকে বন্ধুর ভাগ্নী ও সেই ভাইয়ের একসাথে তোলা ছবি ফেসবুকে আপলোড হলে ভাইটির স্ত্রীর নজরে পড়ে। ছবি দেখে স্ত্রী অবাক! তার স্বামী আরেক মেয়ের সাথে এভাবে কিভাবে ছবি তুলতে পারে? আর রেস্টুরেন্টে কবে গেলেন?- বলেনও তো নাই”! কথাটা সেটাই।
হ্যাঁ, সব জায়গায় স্ত্রীকে নিয়ে যাওয়া যায় না- যেখানে কেউ একলা দাওয়াত দেয়, তবে দাওয়াতের কথা স্ত্রীকে জানানো দরকার ছিলো। আর যেখানেই যান না কেনো নিজের মান-সম্মান বজায় রেখে চলাও উচিত ছিলো। আজ বন্ধুর ভাগ্নীর সাথে তিনি যেভাবে ছবি তুলেছেন- সেই একই কাজ যদি তার স্ত্রী করতো-তাহলে কি তিনি তা মেনে নিতেন? কখনোই না।
সুতরাং, যেটা অন্যে করলে ভালো চোখে দেখা যায় না, সেটা নিজেরও করা উচিত নয়। আর সবসময়  কু’রআনের সেই আয়াত মনে রাখা উচিত- যেখানে চরিত্রবান নারী, চরিত্রবান পুরুষের জন্য বলে উল্লেখ করা হয়েছে। অতএব, আমরা ভালো হলে ইনশাআল্লা আমাদের সঙ্গীও ভালো হবে…

Hits: 3

Comments
Loading...