Hits: 0

শাহবাগ আন্দোলন: মিডিয়ার সৃষ্টি নাকি সাময়িক আবেগ!

0

হাটে নয়ে এক্কেবারে শাহবাগে হাড়ি ভাঙ্গাভাঙ্গি বেশ চলছে! ভ্যাপসা গরমে থলের বিড়াল কি আর ভিতরে থাকতে পারে? ঝুলি থেকে বেড়িয়ে এসে ফাঁস করছে যতসব চাঞ্চল্যকর খবর! প্রশ্ন আসছে, হে শাহবাগ আন্দোলন, তোমার মঞ্চায়নে জন্মদাতা পিতার ভূমিকায় কে ছিল? ইমরান এইচ সরকার নাকি কামাল পাশা? জিটিভির টক-শো উপস্থাপক অঞ্জন রায় নাকি প্রথম আলোর সাংবাদিক শরিফুল হাসান, ব্লগার বাঁধন-মারুফ রসূল প্যানেল নাকি ঢাবির স্লোগান-৭১, বাপ্পাদিত্য বসু-লাকি আক্তারের বাম পরিষদ নাকি ক্ষমতাসীন ছাত্র সংগঠন, না এসব শুধু দাবার গুটি, পর্দার আড়ালে অন্য কেউ কলকাঠি নাড়ছে না তো?

শফিক রেহমান নিয়ে মন্তব্যের পরই ইমরান ও তার গণজাগরন মঞ্চকে তুলোধুনোর শেষ পর্ব চলছে! মিডিয়ার কল্যাণে রাতারাতি হিরো বনে যাওয়া মুক্তমনা কিং ইমরান H সরকারের চেতনার ব্যবসায় ধস নামছে! দু:খে-কষ্টে ইমরান সাহেব গাইছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম……..’! তবে সরকারের এত কঠোর হুমকি-দামকির মুখে ইমরানের সাহস দেখে অনেকে তাজ্জব বনে যাচ্ছেন! জনতাকে আইওয়াশ করে নাটক হচ্ছে না তো? নাকি সুবিধাবাদীরা ইমরানকে বলির পাঠা বানিয়ে অন্য কোনো ফন্দি আঁটছেন?

ফলে শুনা যাচ্ছে বাক্স ভর্তি পুরান ঢাকার বিরিয়ানী-তেহরি, হালুয়া-রুটির ভাগ বাটোয়ারার নেতৃত্ব নিয়ে এসব কামড়াকামড়িতে অপমানবোধ করবেন না জনাব জাফর ইকবাল! এমনকি ‘এত লজ্জা রাখি কোথায়’ বা ‘তোমরা যারা মুক্তমনা করো’ এই শিরোনামে আর কলামও লিখবেন না!

এদিকে বাপ্পাদিত্য বসু তো আরও গরম খবর দিয়েছেন। শাহবাগ মোড়ে তার ওপর ককটেল হামলাকে ইমরান সরকার নাকি শাহবাগের ওপর হামলা বলে চালিয়েছেন। যা তাকে বিস্মিত করেছে।

দেখুন: Bappaditya Basu’র  ফেসবুক আইডি কিংবা অঞ্জন রায়ের স্ট্যাটাসে কমেন্টে লিংক আছে!

সাংবাদিক অঞ্জন রায়ের লেখাকে সাবেক ছাত্রলীগ নেতা জয়দ্বীপ নন্দী তো পক্ষপাতদুষ্ট বলেছেন। তবে অঞ্জন রায়ের লেখায় দেখা যায় শাহবাগে সর্বপ্রথম স্লোগান দিয়েছে সেলিনা মাওলা, তাহলে পরে এসে লাক্তি আক্তার কিভাবে স্লোগান কন্যা হয়ে তা জানতে চেয়েছেন সেলিনা নিজেই!

পড়ুন: Anjan Roy’র ফেসবু্ক আইডিতে ‘শাহবাগ- ইতিহাসের মৃত্যু ও হত্যাকারীর বৃত্বান্ত’ শিরোনামের ২ পর্বের লেখাগুলো। কমেন্টগুলো অবশ্যই পড়বেন!

আর প্রথম আলোর সাংবাদিক শরিফুল হাসান অকপটে বলেছেন শাহবাগ আন্দোলনকে লাইভ টেলিকাস্ট করতে তার পরিচিত সকল টিভিতে ফোন করেছেন! তাহলে শাহবাগ আন্দোলন কি মিডিয়ার সৃষ্টি?

দেখুন: ‘যথাসময়ে শেষ না হওয়াই শাহবাগের সবচেয়ে বড় ভুল’ এই শিরোনামে লেখাটি প্রিয়.ডট কমে আছে।

আরটিভির একটি টক শোতে তৎকালীন ডিএমপি কমিশনার বেনজির আহমেদ ডিরেক্ট জানিয়েছেন, তারা ইমরান ও মঞ্চকে কিভাবে পাহারা দিয়েছেন।

ইউটিউব ভিডিওটি শুনুন: ‘বেনজির আহমেদ বনাম ইমরান’ নামে ইউটিউবে সার্চ দিয়ে 3.50 মিনিটের ভিডিওটি দেখুন তারা কি বলছে!

তাছাড়া ব্লগার Mahmudul Haque Munshi’র টাইমলাইন থেকে ইমরান সম্পর্কিত স্ট্যাটাস এবং কমেন্টগুলো মনোযোগ দিয়ে পড়ুন আর শাহবাগীদের ধান্দবাজি দেখুন!

সবচেয়ে অবাক বিষয় ছিল, ৩০০ গজের মানুষের সমাগমকে ২য় মুক্তিযুদ্ধ বলে মহান মুক্তিযুদ্ধকে নির্দ্বিধায় অপমান করা হয়েছে। কি আশ্চর্য ব্যাপার, ৩০ লাখ শহীদ, ২ লাখ মা-বোনের মানহানি এবং ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রাম কিভাবে তুলনা হয় রাজার হালে পুলিশী প্রহরার থাকা পিকনিক স্পট? আর শাহবাগ আন্দোলনের বারোটা বেজে যায় যখন আহমেদ রাজীব হায়দারকে ২য় মুক্তিযুদ্ধের ১ম শহীদ বলা হলো, তাই না?

আসলে আবেগ দিয়ে রক্ত গরম করে আর যাই হোক বৃহত্তর আন্দোলন হয়, তার জীবন্ত উদাহরণ হয়ে থাকবে শাহবাগ মঞ্চ।

 

বি: দ্র: লিংকগুলো কেন জানি ব্লগে কাজ করছে না, তাই দু:খিত!

Hits: 0

Comments
Loading...