Hits: 1

নারীরা ভেবে দেখুক…

0

অফিসে কোন ড্রেস পরে যেতে হবে, কোন সাঁজ দিতে হবে, গরমে রাস্তায় কিভাবে বের হতে হবে, পার্টিতে কিভাবে নিজেকে উপস্থাপন করতে হবে- এগুলো নারীকে শেখানো হচ্ছে কেনো?

সব জায়গায় নারীকে একটা কাসটিউম সিলেক্ট করে দেয়া হচ্ছে- শালীনতার বাছ-বিচার নেই, সামান্য একটা রেস্টুরেন্টের ওয়েটার হলেও টপস আর জিনস পরতে হবে। কাকে আকৃষ্ট করার জন্য? পুরুষ কাষ্টমার? যেখানে আঁটসাঁট কাপড় পরা মেয়েদের দৈহিক সেইপ ও সাইজ মাপছে কুরুচিপূর্ণ পুরুষরা?

দোকান, শপিংমল, এমনকি একটা হাসপাতাল উদ্বোধনীতে সামান্য ফিতা ধরার কাজে জলজ্যান্ত পুতুলরূপে আকর্ষনীয় ড্রেসে, সামনে চুল ছেড়ে, হেভি মেইকআপ নেয়া দুই নারীকে দুই পাশে দাঁড় করিয়ে দেয়া হচ্ছে। এতজন পুরুষ থাকতে সুন্দর দেখে নারীকে সামনে দাঁড় করিয়ে শুধুমাত্র ফিতা ধরার কাজ দেয়ার মানে কি?

প্রায় একবছর ধরেই টকটকে গাঢ় রঙের লিপস্টিকের প্রচলন শুরু হয়েছে। যেকোনো পার্টিতে তো বটেই এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানে, প্রাইভেট পড়তে যেতে- শুধু তাই নয় রাস্তায় বের হতেই অনেক মেয়েরা পরিপাটি আর স্মার্টনেসের নামে ঠোঁট লাল করে বের হচ্ছে। সেক্ষেত্রে মেয়ের মাথায় হিজাব থাকুক বা না থাকুক বিষয়টা আর বিবেচিত থাকে বলে মনে হয় না। তা আজকাল মেইকআপ করে হিজাব দেয়াটাকে স্মার্ট হিজাবী বলে ধরা হয় আর কতিপয় ছেলেদের নজরে এরা মডার্ন হিজাবী! প্রশ্ন হলো- নারীদেরকে এমন প্রশিক্ষণ দেয়া হচ্ছে কিসের স্বার্থে?

উপরের পরিস্থিতিগুলোর জন্য আমি একচেটিয়া নারীদের দোষ দেবো না, যেখানে আড়ালে পুরুষ কর্মকর্তারা মজা লুটার জন্য নারীদেরকে শুধুমাত্র ব্যবহার করছে। তবুও প্রশ্নগুলো নারীদের জন্য রাখলাম। কারণ আমি মনে করি অন্ধ-অনুকরণ কিংবা প্রচার প্রচারণায় না গিয়ে নারী নিজেই বিবেচনা করে দেখুক- তাকে দিয়ে কি হচ্ছে, সমাজ তাকে কোন নজরে দেখছে কিংবা দেখতে পছন্দ করছে আর তাকে কিভাবে মূল্যায়ন করছে। আর ভাবুক-তাকে কিভাবে মূল্যায়ন করা উচিত? তবে তাদেরকে মুক্তচিন্তায় আচ্ছন্ন হতে বলার পাশাপাশি- এটাও আমাদের মাথায় চলে আসছে নারী উপরের প্রশ্নগুলোর সঠিক উত্তর পাবে কি? পেতে হলে তার মাথায় সত্য-মিথ্যার মানদন্ডের বিচার বোধ থাকতে হবে। তার আশেপাশে তেমন মানসিকতার লোক থাকতে হবে, তার পারিবারিক দৃষ্টিভঙ্গি তেমন হতে হবে- তবেই হয়ত সে সঠিক উত্তর পেয়ে যাবে। তা, বাংলাদেশের কয়টা নারী সঠিক দৃষ্টিভঙ্গি নিয়ে বড় হচ্ছে বা পরিবার থেকে বড় করা হচ্ছে? তাদের স্ট্যাডি লাইন কি তেমন উন্নত? তারা কাদের সাথে মিশছে, কি পড়ছে, কি দিয়ে আকৃষ্ট হচ্ছে? এগুলোও বিবেচ্য বিষয়…

যাই হোক এটাই সত্য- সংগ্রামী, সংযমী ও সন্ধানী নারী-পুরুষরা সঠিক উত্তর ঠিকই পেয়ে যায়- আর যখন পায় তখন তাদের সামনে কুরুচিপূর্ণ মানসিকতার প্রচারণা চললেও তারা সেদিকে ভ্রুক্ষেপ করে না। চোখ অবনত রাখে, নিজের সম্মান বাঁচিয়ে চলে, হয় প্রতিবাদ করে …

Hits: 1

Comments
Loading...