Hits: 2

একটি সফল বিপ্লব….

0

কালার রেভ্যুলেশান বা রংবিপ্লব.. আমাদের জীবন-যাত্রার বিপ্লবের সমষ্টিকে বলা যায় । বর্তমান একবিংশ বিশ্বে এসে আমরা আবিষ্কৃত করছি এই রং বিপ্লবকে। বিশ্বের যেকোন দেশের যেকোন কোন উদ্দেশ্যকে সামনে রেখে ঘটিত বিপ্লবগুলোর সামষ্টিক রুপকেই মিডিয়া সবার সামনে উপস্থাপন করছে রং বিপ্লব নামে।

রেভ্যুলেশান :- এই চিত্রটার সাথেই সময় বেশি পরিচিত।
অসংখ্য বিপ্লব পৃথিবীর আদি থেকে চলে আসছে; সেই কালের সাক্ষী হয়ে বেচে রয়েছে বিপ্লবীরা,বিপ্লবের নায়ক- পথিকৃৎগণ। ইতিহাসে যে বিপ্লবগুলো আসন গেড়ে বসে আছে তার মধ্যে রুশ বিপ্লব,ভেলভেট বিপ্লব,সবুজ বিপ্লব,অরেঞ্জ বিপ্লব,আরব বসন্ত সহ অনেকগুলোই উল্লেখযোগ্য। এখন এই রঙিন বিপ্লবের জায়গায় আরোও স্থান পেয়েছে ক্রিকেট,ফ্যাশন,নিত্যনতুন ইলেকট্রনিক্স ডিভাইস ইত্যাদি ।
প্রত্যকটি বিপ্লবই ঠিক ভাপ ওঠা ভাতের মত ছিলো, যেটা কিছুসময় পরেই ঠান্ডা হয়ে যায়।যে অধিকারগুলো প্রতিষ্ঠা করার জন্য বিপ্লব হয় সময়ের পরিক্রমায় তা আর খুজে পাওয়া যায়না । কোন বিপ্লবের ফলাফলই আজ অবধি টিকে নাই। কিছুকাল পরে তা হারিয়ে যায়.. মানুষের বঞ্চিত আশাগুলো পূরনের ব্যর্থতা জন্ম দেয় নতুন বিপ্লবের..

কিন্তু আঠারো দশকে এসে আমরা যে রং বিপ্লবের নামকরন করেছি তারও হাজার বছর পূর্বে পৃথিবীর ইতিহাসের সবথেকে বড় ও স্থায়ী রঙ্গিন বিপ্লবটা করে গেছেন মুহাম্মাদ (সা:)। একমাত্র তিনিই সফল বিপ্লবী যার প্রতিষ্ঠিত বিপ্লবের উদ্দেশ্য শতভাগ পূরন হয়েছে।তাঁর বিপ্লবই পৃথিবীর পৃথিবীর ইতিহাসের একমাত্র দীর্ঘ ও স্থায়ী বিপ্লব; যে বিপ্লবের ছোয়া লেগেছিলো পৃথিবীর প্রতিটি প্রতিটি নগরের জীবনে .. এই বিপ্লবই একমাত্র পরিবর্তন এনেছিলো মানুষের সমাজ,সংস্কৃতি,জাতীয়,অর্থনৈতিক,রাজনৈতিকসহ সব দিক।

আমাদের তৈরী প্রতিটা রঙিণ বিপ্লব জীবন-যাত্রার যেকোন একটা দিক নিয়ে বা একটি অংশের হয়তো একটি দুটি উদ্দেশ্যকে প্রতিষ্ঠিত করার জন্য হয়ে থাকে; অথচ আজ থেকে হাজার বছর আগে সে বিপ্লব ছিলো একটি সামগ্রিক বিপ্লবী ঝড় যা প্রতিষ্ঠিত হয়ে ছিলো সামগ্রিকভাবেই.. পৃথিবীর ইতিহাসে আর কোন আদর্শের বিপ্লবীরা তাদের মত অর্ধপৃথিবী শাসন করতে পারেনি..

প্রতিটি বিপ্লবই অন্য একটি বিপ্লবের দ্বার খুলে দিয়ে শেষ হয়ে যায়.. কিন্তু হাজার বছর আগের সে সফল বিপ্লব এখন সফলতার চিহ্ন নিয়েই দাড়িয়ে আছে..

Hits: 2

Comments
Loading...