Hits: 1

প্রয়োজন একটি পরিচ্ছন্ন স্বপ্নের..

0

চ্যালেন্জ শব্দটার অনেকগুলো প্রতিশব্দ রয়েছে; তন্মধ্যে প্রহরীর মত প্রশ্ন কর একথাটাই বেশি উচ্চ চিন্তাশীল মনে হয়।
চ্যালেন্জহীন জীবন একটি পানসে আখের মত; অর্থহীন বা বিরক্তির নাগরদোলা..কাজ ছাড়া জীবন পুরোটাই বিরক্তির সাগরে একটি তলাবিহীন জাহাজ!
আমি একজনকে এভাবে বলতে শুনেছি ” আমার কাছে মৃত্যুও একটি একঘেয়েমী কাজ।” ছোট ছোট হাতে ধরে হাটতে শেখা; শৈশব; কৈশর; যৌবন; বার্ধক্য তারপর মৃত্যু। সবাই মরণের সাথে মোলাকাত করে এটা স্বাভাবিক কিন্তু সেটা ভিন্নভাবে করতে পারিনা ??
আমাদের জীবনের একঘেয়েমী কাটানোর জন্য কিছু অবকাশ; আনন্দকে যোগকরি যেমন: শপিং; ঘুড়ে বেড়ানো; ভিডিও গেম;টিভি সিরিয়াল; আরোও অনেক কিছু। কিন্তু সবশেষে এসবকিছুই বিরক্তির খাতাতে নাম লেখায়..
আমরা আমাদের এই উদ্দীপনা বা উৎসাহ একটু অন্যভাবে আনতে পারি; যেটা সত্যিকার ভাবেই হতে পারে উদ্দীপনা– হতে পারে নতুন কোন চিন্তার উন্মেষ ঘটানো ;হতে পারে নতুন শেখা; একটু ভিন্ন কিছু করা; নতুন জ্ঞান আহরণ; সব থেকে বড় কথা একটি পরিচ্ছন্ন স্বপ্ন দেখা ; নিজের ভেতর থেকে কনট্রিবিউট ফিলিংটি খুটে খুটে বের করতে পারা.. আসলে আমাদের দরকার সেই অনুভূতিকে ভেতর থেকে টেনে বের করা যেটা নিজেকে ভাবতে শেখাবে সমাজ; পরিবার; অন্য আট-দশজনের কথা ; অন্তত এতটুকু যে তোমার আশপাশ বা এতটুকু নিজেকে নিয়েই ভিন্ন কোন কিছু চিন্তা. ।

নিজেকে যদি ছোট কোন স্বপ্নের সাথে খেলতে দাও তাহলে দেখবে সাফল্য সহজাতভাবেই চলে আসবে ; হিসেব শেষে এটাও বিরক্তির খাতায় মুচলেকা দিবে। বড় কোন চ্যালেন্জকে নিজের লক্ষ্যর জন্য স্থির কর; এটাই জীবনের উদ্দীপনা..

এই চ্যালেন্জ তোমার ভেতরের পরিচ্ছন্ন স্বপ্নকে বের করে আনবে; এটা পূরন করতে গেলে ছোটছোট স্বপ্নের হাসি তোমার সামনের পথে ফুল ছিটাবে; কিছু কিছু বাধা তোমার ইচ্ছাশক্তি আর গতিকে বাড়িয়ে দিবে.. এই চ্যালেন্জটাই দেখবে তোমাকে শেষ একটা ধাক্কায় তোমার গন্তব্যের চূড়ায় আসন গেড়ে দিবে।
ইচ্ছা করলেই পূরণ করতে পারি পৃথিবীর বিশাল -মহৎ উদ্দেশ্যকে; এটাই অর্থবোধক আনন্দ।এটাই তোমাকে নিজের কাছে সাহসের তৃপ্তি এনে দিবে ।
উচু ডায়াসে দাড়িয়ে ঘন্টার পর ঘন্টা বক্তৃতা দেয়া যায় কিন্তু তার থেকে কঠিন কাজ হল ধৈর্য্যকে উচু রাখা; নিজেকে একটা স্থির উদ্দেশ্যে যুক্ত করা; একটি পরিচ্ছন্ন স্বপ্ন অন্যের জন্য দেখা ঠিক ততটাই কঠিন যতটা টিকে থাকা কঠিন বিশাল সমুদ্রের বুকে হাঙরের সাথে যুদ্ধ করা..
বিশাল আকাশের বুকে দীর্ঘ শ্বাস নিয়ে চোখ মেলে তাকাও দেখবে আকাশ কিন্তু একটাই হয়.. সবাই থেকে একজন হওয়াটা একজনই হয়… তেমনি
একটি পরিচ্ছন্ন স্বপ্নের চ্যালেন্জ সবাই নিতে পারেনা..
(the true secret

Hits: 1

Comments
Loading...