Hits: 2

শুধুমাত্র অ্যাডভান্স ফায়ারফক্স ব্যবহারকারীদের জন্য ৩টি সর্বাধিক প্রয়োজনীয় অ্যাড অনস

0

অ্যাড অনস নিয়ে নতুন করে কিছুই বলার নেই। তারপরেও নতুন কেউ কৌতুহলী থাকলে আমার এই (মজিলা ফায়ার ফক্সে যে ১০টি অ্যাড অনস্‌ আপনের থাকতেই হবে) টিউনটা দেখতে পারেন, ওখানে অ্যাড অনস কি এবং বেসিক লেভেলের প্রয়োজনীয় ১০টি অ্যাড অনস নিয়ে বিস্তারিত লিখা আছে। তবে, আজ যে ৩টি অ্যাড অনস শেয়ার করতে যাচ্ছি, এগুলো একটু অ্যাডভান্স লেভেলের। অর্থ্যাৎ যারা মোটামুটি মানের শুধু ব্রাউজিং করে টাইম পাস করেন, তাদের এগুলা তেমন কোন কাজে আসবে না। কিন্তু যা একটু অ্যাডভান্স লেভেলের ব্যবহারকারী হয়েও এগুলা ব্যবহার করেন না, তাদের জন্য অনেকটা আসমানের চাঁদ হাতে পাওয়ার মত ব্যাপার। নাম দেখলেই বুঝতে পারবেন, এগুলার জন্য কত টাইম আপনাকে পাস করতে হয়। আর এগুলা ব্রাউজারে অ্যাড করে দেখবেন কত্তগুলা টাইম লসের কাজ আগে করতেন, যা এখন মাত্র এক ক্লিকেই করা সম্ভব।

১। Google Translator: গুগল ট্রান্সলেটরের কথা যদি এখন নতুন করে আপনাদের বলি, তাহলে মায়ের কাছে মাসির কথা শোনানোর মত হবে তাই আর দেরি না করে এখনই অ্যাড করে নিন।

এখন নেভিগেশন বারে অবস্থিত আইকোনে মাত্র এক ক্লিক করেই করতে পারবেন ট্রান্সলেটের কাজ। এজন্য কোন পেইজ লোড নেয়ার ঝামেলা নেই।

২। Google Drive:  যারা আমার মত বিভিন্ন কাজের জন্য ফেসবুকের মতই নিয়মিত গুগল ড্রাইভে প্রবেশ করেন, তাদের জন্য এই অ্যাড অনসটি দারুন কাজে আসবে। গুগল ড্রাইভ নিয়েও আমি আর বাড়তি কথা বলে টিউন বড় করলাম না।

গুগল ড্রাইভের ক্ষেত্রেও নেভিগেশন বারে অবস্থিত আইকোনে মাত্র এক ক্লিক করেই যেতে পারবেন গুগল ড্রাইভে। এরজন্যও কোন নতুন পেইজ লোড নেয়ার ঝামেলা নেই।

৩। Google URL shortener: সহজ কথায় বিশাল সাইজের url ছোট্ট করার জন্য Google URL shortener ব্যবহার করা হয়। যেমন ধরুন, আমার পূর্বের টিউন মজিলা ফায়ার ফক্সের ১০টি বেসিক ও প্রয়োজনীয় অ্যাড অনস এর লিংক হলঃ http://mdabdulkawser.blogspot.com/2015/05/blog-post_16.html

এটিকে ছোট্ট করলে দেখতে এরকম হবেঃ http://goo . gl/d4c2nl

এটি দুই ভাবে ব্যবহার করতে পারবেন। নেভিগেশন প্যানেলের অ্যাড্রেসবারের লিংক ছোট্ট করতে চাইলে শুধু অ্যাড অনের আইকনটিতে ক্লিক করুন, তাহলেই হয়ে যাবে। নিচের চিত্রে দেখুনঃ

আর ওয়েব পেইজের ভেতরে থাকা যে কোন লিংককে ছোট্ট করার জন্য ঐ লিংকে রাইট বাটনে ক্লিক করুন। তারপর নিচের চিত্রটি খেয়াল করে কাজ করুন, ব্যাস।

……মোঃ আব্দুল কাওসার……

gMailfacebooktwittergoogle plusyoutubeinstragrmbloggersLinkedin

Hits: 2

Comments
Loading...