Hits: 0

কাজ নেয়ার টেকনিক!

0

পৃথিবীতে কিছু মানুষ আছেন যারা অন্যের কাছ থেকে কাজ নিতে পারেন না। ব্যাপারটা যেমন অফিসে হয় তেমনি বাসাতেও হয়ে থাকে। আমরা আমাদের অধিনস্ত কর্মকর্তাকে বা পরিবারের সদস্যকে বার বার খোঁটা দিচ্ছি, একটুতেই খুঁত ধরছি, অপমান করছি, সামান্য ভুল হলেই বকা দিচ্ছি- অথচ আমরা নিজের কাজটা তার কাছ থেকে নিখুঁতভাবে কামনা করছি- তাহলে কি হয়?

 

প্রথমত, যাদের অন্যের হাতের কাজ পছন্দ নয়, তাদের মূলত নিজের কাজ নিজেই করা উচিত। তবে এটাই সত্য, যখন কোনো কাজ আমাদের একার পক্ষে সম্ভব হয় না, তখন আমরা অন্যের সহায়তা নিই। যদিও লক্ষনীয়, কিছু মানুষ আছেন- যারা এই ধারনা নিয়ে থাকেন যে- ‘আমি যেভাবে, যে পদ্ধতিতে কাজ করি, যাকে দায়িত্ব দিলাম তাকেও সেভাবেই করতে হবে, নিজের বুদ্ধিখাটানো যাবে না’। আমাদের মানসিকতা যদি এমন থাকে তবে তা পরিহার করা উচিত। কারণ- আমরা যাকে দিয়ে কাজটি করাচ্ছি- সে মানুষ, রোবট নয়। দ্বিতীয়ত, অনেক সময় এমনও হয় যে- আরেকজন একই কাজ তার নিজস্ব স্ট্যাইলে আমাদের চেয়ে সুন্দরভাবে করেছে- এমনটি হলে, হীনমন্যতা না দেখিয়ে তাকে তার এই বিচ্ছক্ষনতা ও টেলেন্টের জন্য ধন্যবাদ দেয়া উচিত।

 
এদিকে অন্যেকে কাজটি দেয়ার আগে এটা আমাদের বুঝে নিতে হবে যে, সেই ব্যক্তিও কাজের ক্ষেত্রে স্বাধীনতা কামনা করে। তাই প্রথমে, তাকে কাজ করার পরিবেশ দেয়া উচিত, সেই সাথে আমরা কাজটি যেভাবে কামনা করছি- সেই রূপরেখা বলে দেয়া উত্তম। এরপর কাজটি সঠিকভাবে হলে তো ভালোই আর না হলে পুনরায় তাকে বুঝিয়ে দেয়া উচিত। পরবর্তীতে একান্তই তাকে দিয়ে না হলে তার উপর থেকে দায়িত্ব তুলে নেয়াই ভালো। তবে, মজার ব্যাপার হলো, অফিস হলে আমরা যখন তখন কর্মী বাছাই করতে পারবো। তবে বাসা হলে কিন্তু আমরা এমনটা পারবো না। এটাই হলো বাসা ও অফিসের মধ্যে পার্থক্য। পরিবারের সদস্যদের মধ্যে একটা আবেগ- ভালোবাসা কাজ করে। যখন তখন ছাটাইয়ের বিষয় আসে না। কারণ আমরা তাদের ছাড়া থাকতে পারবো না। তাই কাজ নেয়ার ক্ষেত্রে অফিসে তো অবশ্যই, আর বাসায় তার চেয়েও বেশি যত্নবান ও ধৈর্যশীল হওয়া কাম্য।

Hits: 0

Comments
Loading...