”আমার বউ কালো, তবে মনটা তার ভালো”!

0 ৪৭

মেয়েদের বেলায় ‘সুন্দরী’ শব্দটা যেভাবে ব্যবহৃত হয়, ছেলেদের বেলায় ‘কর্মঠ’, সুঠামদেহী’- এসব শব্দ ব্যবহৃত হয় বেশি। কিন্তু তাই বলে ছেলেদের সৌন্দর্য (শরীরের রঙ) যে দেখা হয় না, তা নয়। বরং ফর্সা ছেলে দেখলে মেয়েরা যেমন পাগল হয়ে যায় তেমনি মেয়ের পরিবারও তেমন ছেলেকে জামাই বানানোর জন্য মুখিয়ে থাকে। তবে সমস্যা শুরু হয় বিয়ের পরে; যখন ফর্সা বর ও শ্যামলা বউ লোক সমাগমে একসাথে যাতায়াত করে।

ব্যাপারটা বুঝিয়ে বলি। সমাজে যে জিনিসটা স্বাভাবিক ধরা হয় তাহলো- বর যেমনই থাকুক, কনে হবে ফর্সা। ফলে সবার আগ্রহ থাকবে বউ দেখার আর বউ দেখে সবাই বলবে- ‘বাহ! কি সুন্দর!’ বরকে চিমটি কেটে বলবে-‘ হুম, lucky boy’! আর জামাই বাবু নিজের বউ এর রূপের সুনাম শুনে আনন্দে মাতোয়ারা। মনোভাব এমন- “যাক! পাইছি একটা সুন্দরী”! আচ্ছা, এবার পরিস্থিতি যদি… বিপরীত হয় তখন?

কোনো অনুষ্ঠানে হোক বা রাস্তাঘাটে; লোকজন যখন দেখে স্বামী ফর্সা আর স্ত্রী শ্যামলা, তখন শুরু হয় কিছু বিরূপ মন্তব্য- “ওমুকের বউ তো কালো”! “এত দেখে শেষে একে পছন্দ করলো”? “হুম, lucky girl- এমন ছেলে পাইছে”। এই কথাগুলো তখন সেই মেয়েটার যেমন খারাপ লাগে তেমনই স্বামীর মনেও কষ্ট লাগে। সেই কষ্টটা কখনো হয়ত স্ত্রীকে বুঝতে দেয় না, আবার কখনো পরোক্ষভাবে স্ত্রীকে রূপচর্চা করতে উদ্বুদ্ধ করে। আর স্বাভাবিকভাবেই তখন সেই মেয়েটা অর্থাৎ তার স্ত্রী কিভাবে নিজেকে সাজানো যায়, চেহারায় কি কি লাগানো যায়, সবার সামনে কিভাবে প্রকাশ তথা প্রদর্শন করা যায়- যাতে লোকে বলে উমুকের স্ত্রী খুব সুন্দর- এসব নিয়ে ভাবতে থাকে। আর এমন পরিস্থিতি অনেক সময় নৈতিকতার মানদন্ড ছিন্ন করে (তথা স্ত্রী তার সাঁজ কাকে দেখালে তার জন্য নিরাপদ- সেই হুঁশ কাজ করা বন্ধ করে দেয়), সুপ্ত প্রতিভাবে গুপ্ত করে, মনের মধ্যে রূপের অহংকারী মনোভাবের জন্ম দেয়। ফলে মেয়েটার মাথায় গুণের নয়- শুধু রূপের চিন্তা কাজ করে। অবশেষে- সমাজে সৌন্দর্য নিয়ে যে একপেশে (রং-ফর্সা) চিন্তাটা আছে তার আর পরিবর্তন হয় না।

 
যাইহোক, উপরের বিষয়বস্তুটা আমি তুললাম একারণে যে- ছেলে পছন্দ করার সময়ও শুধু সৌন্দর্য দেখা উচিত নয়। তবে, হ্যাঁ, কার সাথে কার জোড়া আছে বলা যায় না- ফর্সা ছেলের সাথে কালো মেয়ের যদি বিয়ে হয়ও, তবুও ছেলেকে সেই রকম দেখে নিজের কন্যা/বোনকে দেয়া উচিত, যে কিনা বলবে- “ আমার বউ কালো, তবে মনটা তার ভালো”।

Hits: 30

Comments
Loading...