Hits: 0

যুক্তরাজ্যের Institutional Racism

0

বর্তমানে যুক্তরাজ্যে Institutional Racism খুব হাইলাইটেড একটা ইস্যু। এই দেশে কাগজে কলমে বর্ণবাদের বিরুদ্ধে বিভিন্ন নিয়ম-কানুন থাকলেও বাস্তবতা খুবই ভয়াবহ। গত ২-৩ মাসে মোটামুটি অনেক ল’চেম্বারে Puppilage এর জন্য এ্যাপ্লাই করেছি, ডজেনখানেক ল’ ফার্মে Paralegal কাজের জন্যও এ্যাপ্লাই করেছি। কিন্তু ফলাফল শুন্য।

মজার বিষয় হলো একই পোষ্টগুলোর জন্য আমার অনেক খৃষ্টান সাদা ক্লাসমেট জব পেয়েছে। অথচ তার এড্যুকেশনাল কোয়ালিফিকেশন আমার সমান, এলএলবিতে তার রেজাল্ট আমার চেয়ে নিচে, Bar-at-law তে তার পারফরমেন্স এর মান আমার থেকে অনেক নিচে! সে মানুষগুলো Puppilage বা Paralegal এর অফার পেয়েছে, কিন্তু আমি পাইনি!

মূল পার্থক্য হচ্ছে দুইটা। এক হচ্ছে সে ব্রিটিশ বা ইউরোপিয়ার আর আমি এশিয়ান। দ্বীতিয় হচ্ছে সে খৃষ্টান বা অন্য ধর্মের আর আমি হচ্ছি একজন মুসলমান। সেই সাথে Luck বা ভাগ্যেরও একটা ব্যাপার আছে (কারণ অনেক মুসলিম বাংলাদেশী ভালো নেটওয়ার্কিং থাকার কারণে ল’ প্রফেশনে সহজে উপরে উঠতে পারছে)।

সম্প্রতি একটি গবেষণা করা হয় এই বিষয়টি নিয়ে। গবেষণায় বেরিয়ে আসে ‘‘Muslim men were up to 76 per cent less likely to have a job of any kind compared to white, male British Christians of the same age and with the same qualifications.’’ মানে একই কোয়ালিফিকেশন দিয়ে কাজ পাবার সম্ভাবনা হচ্ছে মাত্র ২৪ ভাগ! রিসার্সিটির নিউজ লিঙ্ক: http://www.independent.co.uk/news/uk/home-news/british-muslims-face-worst-job-discrimination-of-any-minority-group-9893211.html

এই হলো পাশ্চাত্য সমাজের অবস্থা। এরা মুখে কথার বুলি ছুড়বে, কিন্তু জায়গা মতো ঠিকই আপনাকে নিচে নামিয়ে রাখবে! ওরা মুসলমানদের উপরে উঠতে যত রকমের বাধাঁ আছে, সেগুলোর ব্যবহার করবে। এই কঠিন চ্যালেঞ্জ মুসলমানদের মুখোমুখি হতে হবে, চেষ্টা করে যেতে হবে, ক্যারিয়ারের সর্বোচ্চ সিমানায় উঠার জন্য ধৈর্য্য নিয়ে চেষ্টা করে যেতে হবে। আল্লাহ ভরসা।

Hits: 0

Comments
Loading...