Hits: 4

শালিন পোষাক ও সভ্য সমাজ

0

চলতি বছরের গোড়ার দিকে বৃটেনের একটি স্কুল কর্তৃপক্ষ ছাত্রীদের স্কার্ট পরার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। কর্তৃপক্ষের দাবী এ ধরণের পোষাক পুরুষ শিক্ষকদের অস্বস্তির মধ্যে ফেলে। বৃটেনের আরো কয়েকটি স্কুল কর্তৃপক্ষ ছাত্রীদের ফুল ট্রাউজার পরার নির্দেশ দিয়েছে। ছোট পোষাক না পড়ার ব্যপারে কড়াকড়ি আরোপ করেছে।

ইতালীর উপকূলের শহরগুলোতে মেয়েদের অশালিন পোষাকের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত বছরের শুরুর দিকে উগান্ডা সরকারও অনুরুপ নিষেধাজ্ঞা আরোপ করেছে। তারা অশালিন পোষাকের সংজ্ঞায় বলেছে ‘যে সকল পোষাক হাটুকে অনাবৃত রাখে’। তাদের দাবী শালিন পোষাকে নারীরা অধিক নিরাপদ। কমুনিস্ট চীনও গণপরিবহনে নারীদের পোষাকের উপর অনুরুপ নিষেধাজ্ঞা জারী করেছে। ইন্দোনেশিয়াতেও অশালিন পোষাকের উপর সরকারি নিষেধাজ্ঞা আছে। নারীর প্রতি সহিংসতার জন্য পুরুষের দৃষ্টিভঙ্গি দায়ী বটে, কিন্তু নারীর অশালিন পোষাক ও চলন-বলনের দায় কি কিছু নেই? পুরুষের এই কলুষিত দৃষ্টিভঙ্গি তৈরিতে যদি নারীর পোষাকের দায় থেকে থাকে তাহলে এ ধরণের সহিংসতা রুখতে নারীর শালীন পোষাকের উপর গুরুত্ব দেওয়া কেন অন্যায় হবে? হলিক্রস স্কুলের শিক্ষককে কেন অশালিন পোষাককে দোষারোপ করে প্রশ্ন করার কারণে ক্ষমা চাইতে হবে? তিনি নিম্নরুপ প্রশ্নটি করেছিলেন। এখানে অসংগতি কি আছে বুঝে আসছে না।

“সানজিদার চালচলন, বেশভূষা ও কথাবার্তায় বেশ মার্জিত সবাই তার সাথে সদাচরণ করে। অপরপক্ষে তার সহপাঠী রুমানা আটসাঁট পোশাক পরে। তাই সে গেঞ্জি ও জিন্সের প্যান্ট পরে প্রতিবছর বৈশাখী মেলাসহ বিভিন্ন মেলায় অংশ গ্রহণ করে। মাঝে মধ্যে সে অনেক সমস্যায় পড়ে, তার কথাবার্তা চালচলন মার্জিত নয়। পাড়ার ছেলেরা অনেক সময় তাকে উত্যক্ত করে।

এ বছর বৈশাখী মেলায় ঘটে যাওয়া বিষয় সম্পর্কে রুমানা –সানজিদাকে জানালে সানজিদা তাকে পোশাক পরিচ্ছদে শালীনতা অবলম্বনের পরামর্শ দেয়।”

ক. শালীনতা কী?

খ. রুমানা পোশাক পরিচ্ছদে শালীনতা অবলম্বন করবে কেন? ব্যাখ্যা কর।

গ. সানজিদাকে অনুসরণ করে আমরা কীভাবে সামাজিক অবক্ষয় থেকে নিজেকে রক্ষা করতে পারি? ব্যাখ্যা কর।

ঘ. সুস্থ, সুন্দর সমাজ গঠনে শালীনতার তাৎপর্য ও গুরুত্ব কুরআন- হাদীসের আলোকে বিশ্লেষণ কর।

Hits: 4

Comments
Loading...