Hits: 1

স্মার্টনেস ইজ…..? পর্ব- ৪

0

– বড়দের সম্মান করুন। আপনার আত্মীয়- স্বজনের ভেতরে কিংবা বাহিরে যেথায় হোক না কেনো বড়দের প্রতি যর্থাথ সম্মানজনক আচরণ কাম্য। হ্যাঁ, অনেক বিষয়ে তাদের সাথে আপনার মিলবে না। তবুও ! কারণ আপনাকে বুঝতে হবে তারা তাদের অর্জিত নলেজ আর এক্সপেরিয়েন্সের আলোকে আপনাকে কোনো কিছু বলছে , যেটা এখনকার সময়ে অনুসরণযোগ্য নয়। আপনি তাদেরকে যতটুকু পারেন বুঝাতে চেষ্টা করুন মার্জিত ভাষায় । অন্যথায়, শুনে যান। এটুকু সহনশীল হওয়া খুব বেশি কষ্টের না। তাদেরকে সেকেলে ভাববার কারণ খুব বেশি নাই। তারা জীবন ও জগত সম্পর্কে আপনার থেকে বহুগুণ এগিয়ে। শেখার অনেক কিছু এখনও আপনার বাকি।

– ছোটদের , শিশুদের, বাচ্চাদের ভালোবাসুন। তাদেরকে স্নেহ করুন। কাছে টেনে নিন। ভালো কিছু শেখান। তাদেরকে লজেন্স- চকলেট আর চিপস খাওয়াতে নিশ্চয় আপনা সব টাকা পুরিয়ে যায় না। হতে পারে এটা আপনার চেনা- জানাদের মাঝেই বেশি করেন। করুন। কিন্তু রাস্তার ধারে , চলতি পথে যে শিশুদের আপনি দেখছেন । যারা বঞ্চিত একটি স্বাভাবিক জীবনযাত্রা থেকে। তাদের প্রতি চাইলেই আপনি সহমর্মিতা  আর  দরদমাখা ব্যবহার তো করতে পারেন। তাদের নিয়ে চিন্তা করুন। কিছু করবার চেষ্টা করুন। যারা করছে তাদের পাশে সহযোগী হোন। দেখবেন প্রশান্তি আপনাকে ঘিরে ধরছে !!

– রাস্তায় চলার সময় আপনার স্মার্টনেসের দিকে খেয়াল রাখুন। চলাফেরায় আপনাকে যেনো দিগভ্রান্ত মনে না হয়। চোখ- কান আর অন্তর্দৃষ্টি খোলা রাখুন। সমাজের অসঙ্গতিগুলো বুঝার চেষ্টা করুন। কারণ উদঘাটন করবার চেষ্টা করুন। ভেবেছেন (?) কোল্ড ড্রিংক করে বোতলটা কোথায় ফেলছেন। আর কিছুক্ষণ হাতে রাখুন , সামনেই তো ময়লার ঝুড়ি দেখা যাচ্ছে !! একজন ফেরিওয়ালা বসে আছে আপনার দিকে চেয়ে । তাঁর বোঁঝাটা তুলতে পারছে না । একটু সাহায্যে করলে কী আপনার স্মার্টনেসটা কমে যায় ? আপনি রাস্তা পার হচ্ছেন ! একজন অন্ধ দাঁড়িয়ে আছে আপনার হাতটি বাড়িয়ে দেবার অপেক্ষায় । সেদিকেও খেয়াল করুন । নাকি আপনিও অন্ধত্বকেই পছন্দ করছেন !!

– রাস্তায়, কলেজে- ভার্সিটিতে যে মেয়েগুলোকে দেখেন সবগুলোই আপনার বোন ! ছোট বোন, বড় আপু ! তাদের নিরাপত্তার দায়িত্ব আপনার উপরই বর্তে। এবার ভাবুন- টিজ করবেন কিনা ? যদি হ্যাঁ হয়। তবে আপনার বোধশক্তিকে জবাই করে ফেলুন। এটা রেখে লাভ কী ? বাসে- ট্রেনে দাড়িয়ে যাওয়া মেয়েটাকে আপনার সিটটা ছেড়ে দিন। আর মনে মনে ভাবতে থাকুন, আপনিই স্মার্ট !!

চলবে…

Hits: 1

Comments
Loading...