Hits: 1

স্মার্টনেস ইজ… ? পর্ব- ৩

0

– গাম্ভীর্যতা পরিহার করুন । মুখে হাঁসির রেখা ফুটিয়ে তুলুন । আবার একেবারে ভাবলেশহীন হবেন না । অনেকেই নিজের ব্যক্তিত্বকে জাহির করবার জন্য গাম্ভীর্যতাকে পাথেয় হিসাবে অবলম্বন করেন । এটা কিন্তু ঠিক নয় । মনে রাখবেন- মানুষ রঙধনুর সাত রেখা দেখতে চাইলেও আপনার কপালে রঙধনুর মতো তিন রেখা দেখতে পছন্দ করবে না ।

– মানুষের সাথে সম্পর্ক গড়ুন । সখ্যতা গড়ে তুলুন । মা- বাবা, আত্মীয়- স্বজন থেকে শুরু করে পরিচিত জনদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখুন । নিয়মিত খোঁজ- খবর নিন । নিজেকে খুব ব্যস্ত ভাববেন না । মানুষের সাথে পরিচিত হবার অভ্যাস সৃষ্টি করুন । কেউ পরিচিত হতে চাইলে সুযোগ দিন । আন্তরিকতা দেখান । কাউকে হেয়ালি করবার চিন্তা যেনো মাথায় না আসে ।

– মানবিক হোন । আপনাকে স্মার্ট হতে হলে অনেক বেশি মানবিকও হতে হবে । পৃথিবীর সকল মানুষকে “মানুষ” হিসেবে বিবেচনা করুন । মানুষে-মানুষে সম্পর্ক হবে মানবতার ভিত্তিতে কোনো ধর্ম, বর্ণ, শ্রেণী কিংবা ভেদাভেদ থাকবে না, রাখবেন না । মানুষের সুখ- দু:খ, আনন্দ- বেদনাগুলোকে বুঝতে শিখুন । আপনি কী মানছেন (?)- আপনার একটু মানবিকতায় আপনি একজনের হৃদয়কে জয় করতে পারেন । মানলে মানবিক আচরণ করুন । উদ্ভট আচরণ ছাড়ুন । অন্যথায় আপনি স্মার্ট হতে পারেন না  । স্মার্টনেম আপনার জন্য না । আপনার জন্য হাওয়াই মিঠেই থাকলো  !!

 

চলবে…

Hits: 1

Comments
Loading...