Hits: 0

সবসময় তুলনা! ভালো লাগে?

0

একটা মানুষের মতো আরেকটা মানুষ হবে না- এটাই বাস্তবতা। তবে হ্যা, আমরা যদি আমাদেরই আশেপাশে কারো মধ্যে কোনো ভালো গুণ দেখি তাহলে তো সেটা নেয়াই যায়। কিন্তু, আপনার ঘাটতি নিয়ে কেউ যদি বার বার আপনাকে খোঁটা দেয় বা অন্যের সাথে তুলনা করে ছোটো করে- তখন কি ভালো লাগে? অবশ্যই না।
যেমন- অনেক পরিবারেই দেখা যায় স্বামী/স্ত্রী পরষ্পরকে অন্যজনের স্ত্রী/স্বামীর সাথে তুলনা করে ছোটো করছে। “সেই ভাবী কতো ভালো, এটা করে, সেটা পারে, আর তুমি কি”? বিপরীতে স্ত্রীকেও দেখা যায় স্বামীর সামনে অন্য পুরুষের সুনাম নিয়ে বসতে। ছোটোখাটো এই ব্যাপারগুলোও অপরপক্ষের মনে এক সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব ফেলে- যা উভয়ের জন্যই খারাপ। বাস্তব উদাহরণ দিয়ে বলি- আমার এক নিকটাত্মীয়। প্রায়ই তার স্ত্রীকে অন্যের স্ত্রীর সাথে তুলনা করে খোঁটা দেন। একবার এক নারী তার স্বামীর অবর্তমানে কোর্ট-কাচারীর কাজ করছে, তো সেক্ষেত্রে আমার সেই আত্মীয় নিজের স্ত্রীকে বলে বসলেন- “তুমি তো জীবনে এমনটা করতে পারবা না”। যদিও উনার এরূপ তুলনাটা ছিলো অযৌক্তিক। কারন উনার স্ত্রী সেই লাইনে পড়াশোনা করেন নি। তবে পড়েন নি বলে যে- পারবেন না- এমনটা নয়। কেউ বুঝিয়ে দিলে প্রয়োজনে তিনিও হয়ত এই কাজে পারদর্শী হয়ে যাবেন। যাই হোক- স্বামীর এরূপ আচরণ সেই মহিলাকে মানসিকভাবে অনেক পীড়া দেয়।

এদিকে, একটা বিষয় আমাদেরকে খেয়াল রাখা উচিত-আমরা নিজেরা স্বয়ং সম্পূর্ণ নই। বিভিন্ন কারণে একে অপরের ওপর নির্ভরশীল। বিভিন্ন মানুষকে আল্লাহ তা’য়ালা বিভিন্ন গুণ দিয়ে সৃষ্টি করেছেন। তো সেক্ষেত্রে কারো যদি কিছু ভালো লাগে তবে আমরা আমাদের জীবনসঙ্গীকে সেই ব্যাপারে উৎসাহ দিতে পারি। যেমন ধরে নিই- পাশের বাড়ির ভাবী তার সন্তানদের ব্যাপারে খুব যত্নবান, অথচ আপনার স্ত্রী তেমন নয়। সেক্ষেত্রে (উল্লেখ্য, পাশের বাড়ির রেফারেন্স না দিয়ে) আপনি স্ত্রীকে সন্তানদের ব্যাপারে যত্নবান হওয়ার প্রয়োজনীয়তাটা বুঝিয়ে তাকে এ ব্যাপারে উৎসাহ দিতে পারেন। তেমনি আপনার স্বামী আপনার ব্যাপারে careless, সারাদিন ব্যস্ত থাকেন-যেটা আপনাকে একাকিত্বে ফেলে দেয়- তবে এরূপ careless হওয়ার অপকারিতা ও স্ত্রীকে সময় না দেয়ার ক্ষতিকর দিকগুলো স্বামীকে একান্তে বুঝিয়ে বলুন, কারো সাথে তুলনা করে নয়।

সুতরাং, অন্যের সাথে নিজের জীবনসঙ্গীকে তুলনা করে ছোটো না করে তাকে উত্তমরূপে উত্তম কাজে উৎসাহ দেয়া উচিত। আর নিজ থেকেও ভালো গুণের চর্চা করা উচিত।

Hits: 0

Comments
Loading...