Hits: 0

আড়ি পেতে শোনা: স্বাধীনতা ও রাজনীতির আন্ত:কোন্দল (পর্ব-০১)

0

রংপুর থেকে লালমনিরহাটগামি লোকাল ট্রেন। একটি বগির কামরায় আমরা মুখোমুখি কজন। রাস্তা ক্রসিং সময় লাগবে ঘন্টা দুয়েক। তাই ফেবুর কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে চোখ বুলাচ্ছিলাম। বাকিদের মধ্যে রাজিনীতি নিয়ে তুমুল আলোচনা।

আলোচনার এক পর্যায়ে গাড়িচালক এরশাদুল হক এবং তরূন ছাত্র রমজানের একই সিদ্ধান্ত- দেশের স্বাধীনতা কখনোই ছিলনা। যা ছিল তা শুধুই লোক দেখানো।

একই আলোচনার আরেক সিদ্ধান্ত টানলেন- বড়বাড়ী কলেজের রসায়নের প্রদর্শক জনাব সফিকুল হক। তার মতে, দেশের প্রধান শত্রু ভারত। ভারতই সকল দলের মধ্যে জিইয়ে রেখেছে সকল আন্দ:কোন্দল।

তাদের এই আলোচনা এবং তার সিদ্ধান্থ থেকে নিজেকে আর মুক্ত রাখতে পারলাম না। মুখ তুলে জিজ্ঞেস করলাম- কেন তারা উপরোক্ত সিদ্ধান্ত দুটোর কথা বললেন।

তাদের স্ব স্ব ব্যাখ্যা শুনলাম। খারাপ লাগল না। কিন্তু যখনই সমাধানের পথ জানতে চাইলাম, তখনই তারা প্যাচ পাকিয়ে ফেললেন। এবার আর তারা ছাড় দিতে রাজি হলেন না। বন্দী হয়ে গেলেন দলবাজির প্যাচালিতে।

যাক, যে কথা শুনিনা রাজধাণীর অনেক হোমড়া- চোমড়া নেতাদের মুখে তা সাধারণ দেশপ্রেমিক কর্মীদের মুখে শুনে ক্ষণিকের জন্য হলেও পুলকিত বোধ করলাম, আশাবাদি হতে মন চাইল। এই নিয়ে ভাবতে ভাবতে ট্রেন থেকে এক সময় নেমে পড়লাম।
……. ।……. ।….

Hits: 0

Comments
Loading...