Hits: 1

সম অধিকার বলতে কি বুঝায় ?

0

সব কিছুতে সমান অধিকার বা একই রকম কাপড় পরার অধিকার নাকি সবাই সব কিছু করতে পারবে সে অধিকার ?

আমার কাছে সম অধিকার মানে শারীরিক বা মানসিক ভাবে একটা ছেলে যা করে আমাকেও তা করতে হবে, এটা মনে হয় না । তাহলে এমন অনেক ক্ষেত্র আছে যেখানে আমি মেয়ে হিসেবে পারবো না আর অনেক ছেলেও পারবে না আমার জায়গা নিতে ।

পরিবারের ক্ষেত্রে বলি, হ্যাঁ আমার ভাই পড়াশুনার যত সুযোগ পাবে আমিও চাই । এখন ২জনই সমান শিক্ষিত হলাম । যদি অধিকার সমান হয় তবে তো কতর্ব্য ও তো সমান হতে হবে তাই না, তাহলে বিয়েতে আমাকে যদি যৌতুক দিতে হয় ? আবার বিয়ের পর যদি আমি মা বাবাকে টাকা না দেই তো সমাজ আমাকে কিছু বলবে না, কিন্তু আমার ভাইকে ছাড়বে না । কিন্তু আমি মেয়ে হয়ে বাবা মাকে যে ভালবাসা সেবা দিতে পারবো তা হয়তো আমার ভাই পারবে না । তো এখানে কি দিয়ে সমান সমান করবো ?
শারীরিক ভাবে গঠন বা শক্তিতে আমি কখনোই একটি ছেলের সমান হতে পারবো না, তেমনি বলা হয় মেয়েদের মানসিক শক্তি ছেলেদের চেয়ে বেশি, এখানেও তো সমান হিসাব করা কঠিন । একই পোশাক কথনোই সম অধিকার না । অনেকে সম্পত্তিতে নারীর সম অধিকার নিয়ে চিল্লাচ্ছে বলছে আইন করতে, এক্ষেত্রে আমি বলবো আল্লাহ যে আইন করেন তা বুঝে করেন । ছেলেদের সম্পত্তির ভাগ বেশি কিন্তু স্তীর ভরনপোষনের দায়িত্ব তার, আর একজন মেয়ে, স্ত্রী, মা সব সম্পত্তি থেকে ভাগ পান । মা বাবা দুইজনই সংসারে অপরিহার্য, তাই বলে তার যদি সংসারে সম অধিকার নিয়ে তর্ক শুরু করে তা হলে কি হবে ? বাস্তবতা হলো তারা কেউ কারো স্থান নিতে পারবেনা । দুইজনের অধিকার সমান, ক্ষেত্র ভিন্ন ভিন্ন ।
এখন মা যদি দাবি তোলেন যে আমি কেন শুধু সন্তান জন্মের কষ্ট নিবো ? তখন বলতে হবে, তাইতো মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত । তাই সম অধিকার নিয়ে বলার আগে বুঝতে হবে অধিকার শুধু বাহ্যিক নয়, শ্রদ্ধা বিশ্বাস ভালবাসায় ও হয়। আর অধিকার চাওয়ার সাথে সাথে কর্তব্য ও ভাবতে হবে ।

(আমাদের সংসদ পেজ থেকে সংগৃহীত)

Hits: 1

Comments
Loading...