বাসে ঝুলে গন্তব্যস্থলে!

0 ৪১

বাসে ঝুলে গন্তব্যস্থলে যাওয়ার অভিজ্ঞতা কমবেশী আমাদের সকলের আছে। এখনো মনে পড়ে সেই দু:সহ সময়গুলোর স্মৃতি। ক্লাস শেষ হতো সন্ধ্যায়। দীর্ঘক্ষণ ক্লাস শেষ করে ক্লান্ত শরীর নিয়ে বাসে চড়ার যুদ্ধে নামতে হতো। অনেকসময় ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় থাকতে হতো একটা বাসে দাড়াঁনোর জায়গা পাওয়ার জন্য। এই স্মৃতিগুলো প্রায় ৫ বছর আগের।
ইউকে লেখাপড়া করতে চলে আসার পর প্রতি বছর অন্তত ১ বার দেশে যাওয়া হয়। প্রতিবারই রাস্তাঘাটে ঘুড়ে পরিবর্তন দেখার চেষ্টা করি। কিন্তু কষ্টকর হলেও সত্য পরিবর্তনের দেখা মেলে না। গত বছর স্ত্রীকে নিয়ে ঢাকার বিভিন্ন জায়গা ঘুড়ে বেড়িয়েছি। বাধ্য হয়ে খুব সকালে বাসা থেকে বেরিয়েছি আর দুপুর বা বিকেল হওয়ার আগেই বাসায় ফিরেছি। কখনো কোন জায়গা থেকে ফিরতে সন্ধ্যা হয়ে গেলে রাত ৮-৯টার পর বাসার উদ্দেশ্যে বাস ধরেছি।
এগুলোতে বললাম আমার নিজের কিছু অভিজ্ঞতার কথা। ঢাকার ১ কোটি মানুষ এই কষ্ট সহ্য করে যাচ্ছে প্রতিদিন। ৮ ঘন্টার অফিস শেষ করে ক্লান্ত শরীর নিয়ে বাসের জন্য দাড়িঁয়ে থাকা। এরপর বাস পেলে বাসে ছোট্ট একটু জায়গা দখল করে দাড়িঁয়ে থাকা। বাসে ঝুলে চড়া ছাত্ররা বাসায় যেয়ে পড়ালেখা করার মানসিক শক্তি হাড়িয়ে ফেলে। মা-বোনদের রাস্তায় ঘন্টার পর ঘন্টা দাড়িঁয়ে বাসে একটু জায়গা পাবার চেষ্টা জাতি হিসেবে খুবই দু:খজনক।
এই সমস্যা আজকে থেকে নয়। বহু বছর ধরে চলছে। সরকার আসছে-যাচ্ছে, কিন্তু নেই কোন পরিবর্তন। আর কতদিন অপেক্ষা করতে হবে আমাদের? আমরা নিজেরা না জাগলে কি পরিবর্তন আসবে? পরিবর্তনের জন্য সর্বপ্রথম আমাদের জাগতে হবে, আওয়াজ তুলতে হবে, সচেতনতা তৈরী করতে হবে। #SaveBangladesh

বাসে ঝুলে গন্তব্যস্থলে!

Hits: 5

Comments
Loading...