সমাজ পরিবর্তন না নিজেকে পরিবর্তন? – শেষ পর্ব

0 ৩৮

প্রথম পর্ব-
গত পর্বে সমাজ পরিবর্তনের চিন্তায় যে বিষয়গুলো মাথায় রাখা উচিত- তার কিছু পয়েন্ট তুলে ধরেছি- আজ থাকছে আরো কিছুঃ

# সমাজ পরিবর্তন সহজ এটা ধরে নেয়াটা বোকামি। কখনো পরিবারের ওপর দিয়ে যায়, কখনো নিজের জীবনের ওপর দিয়ে যায়- কখনোবা নিরবে নফসের ওপর দিয়েও যায়। তবে, কাজ একটাই ধৈর্যহারা হলে চলবে না।
# সমাজ পরিবর্তনে অন্তত নিজ থেকে আমরা সফল- এটা তখনই বলতে পারবো যখন আমরা নিজেকে পরিবর্তন করতে পারবো। সেই পথে চলবো, সেই কথা বলবো- যেটাকে আমরা সঠিক ধরে নিয়েছি।

# ‘আমার কারণে সত্য প্রতিষ্ঠা হওয়া থেমে থাকবে’- এমন ধারণা রাখা ঠিক নয়। সত্য প্রতিষ্ঠিত হবেই-তবে তাতে আমাদের অংশিদার থাকলে নেকির ভাগটা না হয় আমরাও পেলাম।
# সবখানে আবেগীয় হলে হয় না, তাই বিবেক দিয়ে বিবেচনা করা দরকার।

# নিজের রূপ কিংবা গুণের প্রতি অহংকারি হলে, বুঝে নিতে হবে, পতন নিকটে।

# আমরা অদৃশ্যের মালিক নই। কে কোন পরিস্থিতির শিকার- জানি না। অনেক সময় মানুষের ব্যক্তিগত কিংবা পারিবারিক সমস্যাবলী বুঝাও যায় না। তাই হুট করে কারো ব্যক্তিগত জীবন নিয়ে মন্তব্য করা অনুচিত।
# পৃথিবীতে আমরা সবাইকে সন্তুষ্ট করতে পারবো না। তাই সিদ্ধান্ত নিতে অন্যের দিকে না তাকিয়ে দৃঢ়ভাবে যেটা সঠিক তার পক্ষে বলা উচিত।

 

অবশেষে বলবো- রাজনৈতিক পরিবর্তনের চেয়েও সমাজ পরিবর্তন কঠিন। কারণ, এখানে প্রশাসনিক কোনো দাবি-দাওয়া বা জোর নেই। তাই মনের দিক থেকে মুক্ত ও স্বাধীন জনগণের মনকে সুন্দর করার মতো কঠিন কাজটি সংযমের সাথে করতে পারলে, এক সুষ্ঠ রাজনৈতিক সংস্কৃতি উপহার দেয়াও ইনশাআল্লাহ কঠিন হবে না।

Hits: 1

Comments
Loading...