Hits: 3

কিছু জায়গায় ‘click’ করা অনৈতিক!

0

ইদানিং হাতে হাতে সবার ক্যামেরা। হাজার হাজার টাকা দিয়ে ডিজিটাল ক্যামেরা না থাকলেও, আজকাল মোবাইলেই ক্যামেরা  থাকে। তবে হাতে ক্যামেরা আছে বলেই সব জায়গায়, সবখানে ‘ক্লিক’ করতে হবে-এটা জরুরি নয়। বরং কিছু জায়গায় বলবো- এমন করাটা অনৈতিক। দুটি ঘটনা বলি-

১/ কো-এডুকেশনের এক স্কুলে দুটি মেয়ের মধ্যে কি এক বিষয় নিয়ে চুল-টানাটানি, অতঃপর চড়থাপ্পর পর্যন্ত পরিস্থিতি সৃষ্টি হয়। সামনে দেখা যায়- কিছু ছেলে দাঁড়িয়ে দেখছে কিন্তু এগিয়ে এসে তাদেরকে থামাচ্ছে না, বরং মেয়ে-মেয়ে ঝগড়া করছে- এটা দেখেই যেনো তাদের তৃপ্তি। এমনই সময় এক ছেলে যেনো তাদের মারামারি করাতে উৎসাহ দিলো। আর এক ছেলে ভিডিও করা শুরু করলো। যাতে পরবর্তীতে মেয়ে-মেয়ে মারামারির দৃশ্য দেখে তারা হাসাহাসি করতে পারে।

২/ এবার সম্প্রতি ঘটে যাওয়া গত পরশু’র টিএসসির ঘটনার কথাই বলি। যেখানে বেড়াতে এসে ধর্ষণের শিকার হলেন কয়েকজন নারী- সেই বস্ত্রহীনা অসহায় নারীর ছবি তোলার কি আদৌ প্রয়োজন ছিলো? আমরা কি কখনো চিন্তা করি- আল্লাহ না করুক- সেই মেয়েটার জায়গায় যদি আমার বোন থাকতো- তাহলে আমি কি মজা নেয়ার জন্য ছবি তুলতাম, নাকি নিজের জীবন দিয়ে হলেও তাকে বাঁচাতাম? অথচ- উপস্থিত জনতার মধ্যে থেকে এক ভাই বলে উঠে-“ঐ! ছবি তুল, ছবি তুল, এমন দৃশ্য আর পাইবি না”!

আফসোস এই জাতির জন্য!  যেখানে আমাদের নৈতিকতার মানদন্ড মাটির সাথে মিশে গেছে, এমন নীতি নিয়ে একদিন লাশ হয়ে মাটিতে গেলে, মাটিও হয়তো আমাদের ঘৃণা করবে!

 

Hits: 3

Comments
Loading...