Hits: 3

মেধাবৃদ্ধির চেষ্টা করা কি অপরাধ?

0

ক্লাসে স্যার একটা প্রশ্ন করার পর এক ছেলে দাড়িয়ে উত্তর দেওয়া শুরু করলো।আর সাথে সাথে পুরো ক্লাস হাসিতে মেতে উঠলো।

স্যার থমকে দাড়িয়ে অন্য ছেলেদের জিজ্ঞেস করলেন-ও কি তোমাদের শত্রু,না তোমরা ওর শত্রু?

-না স্যার।আমরা কেউ শত্রু নই।

-তাহলে ওর উত্তর শুনে তোমরা হাসছো কেন?যে ছেলেটা আজ দাড়িয়ে উত্তর দিয়েছে,তোমাদের হাসির কারনে সে আর কোনদিন দাড়িয়ে উত্তর দিবেনা।তোমরাই তোমাদের এক ফ্রেন্ডের মেধাশক্তি বিকাশের ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে দাড়াচ্ছো।

হ্যা।আজ আমরাই আমাদের নিজেদের মেধাশক্তিকে নষ্ট করে দিচ্ছি।যে ছেলেটা ক্লাসে স্যারের লেকচার পুরোপুরি বুঝতে না পেরে প্রশ্ন করে,তখন যারা লেকচারটা বুঝতে পারে,তখন প্রশ্নকারী তাদের হাসির খোরাকে পরিণত হয়।

ক্লাসে একটা প্রতিবন্ধী মেয়ের প্রশ্নে বেশীরভাগ ছাত্ররা বিরক্তিবোধ করে।তারা বলে-স্যারকে এত প্রশ্ন করতে হয় নাকি?অনেকে সরাসরি মেয়েটিকে নাক ছিটকাতেও কার্পন্যবোধ করেনা।

কিছুদিন পূর্বে এক স্যার মেয়েটির এক প্রশ্নের জবাব দিয়ে সবাইকে উদ্দেশ্য করে বলছেন-এই মেয়েটা যতটুকু জ্ঞান রাখে ও প্রশ্ন করার সামর্থ্য রাখে,তোমাদের সবারও সামর্থ্য নাই তার সমান যোগ্যতা রাখার।সে যদি প্রতিবন্ধী না হতো,তাহলে সেই ক্লাসে ফার্স্ট হতো।

আমাদের মেধাকে আমরা নষ্ট করে দেই।অনেক অংকুরিত মেধাকে শুরুতেই বিনষ্ট করে ফেলি।অনেকে হিংসার বশবর্তী হয়ে অন্যের মেধাকে ধ্বংশ করে দেই।

সবাই জন্মগতভাবে ও পারিবারিকভাবে মেধাবী হয়না।অনেকের মেধা ও যোগ্যতা বড় হওয়ার সাথে সাথে ও পরিবেশ পরিস্হিতির উপর নির্ভর করে বৃদ্ধি পেতে থাকে।কিন্তু মেধা বৃদ্ধির এ শক্তিটিকে যদি নষ্ট করে ফেলা হয়,তাহলে অনেক সৃষ্টিশীল মেধা ধ্বংশের পথে নিমজ্জিত হয়।

বাংলাদেশের ৪০% মানুষ দারিদ্রসীমার নিচে বাস করে এবং শিক্ষিত মানুষের সংখ্যা ধরা হয় ৩০%।বিশাল এক জনসংখ্যা যাবতীয় মৌলিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত।তারা ইচ্ছে করলেও তাদের সন্তানটিকে ধনী লোকদের সন্তানদের মত অনেক যোগ্যতাসম্পন্ন করে তুলতে পারেনা।তাদের সন্তানরা যেটুকু যোগ্যতা অর্জন করে,ততটুকু জন্মগতভাবে ও পরিবেশ থেকেই গ্রহণ করে।

বাংলাদেশে একটি বহুল প্রচলিত কথা হচ্ছে-বাংলাদেশে মেধাবী মানুষগুলো বাংলাদেশে থাকেনা।তারা বেশীরভাগ ক্ষেত্রে বাহিরের দেশগুলোতে নিজেদের প্রতিষ্ঠিত করে নেয়।

এর একটাই কারন হচ্ছে,আমাদের সমাজে ঐ লোকটির মেধাটিকে মূল্যায়ন হচ্ছেনা।যে কারনে তিনি তার মেধাটিকে নষ্ট না করে আরো বাড়িয়ে তোলার জন্য উন্নত দেশগুলোতে পাড়ি বাধ্য হন।

Hits: 3

Comments
Loading...