ম্যাসেজঃ আধুনিক মননে দ্বীনের ছোঁয়া

বইঃ ম্যাসেজঃ আধুনিক মননে দ্বীনের ছোঁয়া।

লেখকঃ মিজানুর রহমান আজহারি।

প্রকাশনীঃ গার্ডিয়ান।

দামঃ ২৭৫/-।

‘ম্যাসেজ’ বা বার্তা।

কিন্তু বইটা পড়ার পর যদি এর আরবি নাম খুঁজতে যান শুধু একটা শব্দই মাথায় আসবে- ‘নাসিহা’। এ যেন এক স্বর্ণখচিত উপদেশমালা। বইটা পড়া শুরু করার পর প্রথমদিকে বোঝাই যায় না কি বলতে চায় এই বই আমাকে ? কি ম্যাসেজ দিতে চায় এই লিখনি ?

প্রথমেই সূরা ফাতিহার প্রজ্ঞাপূর্ণ তাফসির – নতুনভাবে সূরা ফাতিহার সাথে পরিচয় করিয়ে দেবে আপনাকে। হৃদয় সুশীতল করে দেবে.. এইতো! এইতো আমার সব সমস্যার সমাধান। এরপর দু’আ সম্পর্কিত এক অধ্যায়। আপনাকে শিখিয়ে দেবে, সব সমস্যার সমাধান পেতে কিভাবে, কখন, কোন পথ অবলম্বন করতে হয়।

এরপর উমর রা. কে নিয়ে এক অনবদ্য রচনা। কি যেন হাহাকার… আহা আর একজন উমর চাই আমাদের। আর একটা বলিষ্ঠ হাত। যে হাতে বাইয়াত নিয়ে আমরা আবারো আমাদের অভিভাবকত্বের ভার দিয়ে শাহাদাতের অমৃত সুধা পান করব।

এরপর পরই বইটা তার নামের সত্যিকারের সার্থকতা নিয়ে আপনার সামনে প্রকাশিত হবে।

এমন কিছু আলোচনা, যা আমাদের প্রত্যেকের জীবনের প্রতিচ্ছবি। আমরা প্রত্যেকেই জীবনের কোনো না কোনো পর্যায়ে এইসব সমস্যার সম্মুখীন হই। হয়ত যার দ্বারা এসব ক্ষতির সম্মুখীন হই তাকেও কখনো অভিযোগ করা হয়না। অথচ এসব এমন কষ্ট, যা ক্ষমাও করা যায়না।

কিন্তু মু’মিনের জীবনে কি কোনো কষ্টই কষ্ট? সূরা ইনশিরাহ তে মহান আল্লাহ বলেছেন, কষ্টের সাথেই তো রয়েছে স্বস্তি। এসব কষ্ট কি মনে পুষে রেখে নিজেকে কষ্ট দেয়া উচিত? তাই এরপর এসেছে ক্ষমার আলোচনা। রাগ মনের মাঝে পুষে না রাখার আহবান। রেগে গেলেন তো হেরে গেলেন।

এরপর আত্মসংশোধনের পালা। ঠিক আমাদের দ্বারা কিভাবে অন্য মানুষ কষ্ট পেতে পারে, কিংবা আমরা এতক্ষন অন্যদের দেয়া কষ্ট নিয়ে ভাবলাম, কিন্তু আমাদের দ্বারা কি কেউ কষ্ট পেতে পারে? আমাদের জিহবা ও হাতের অনিষ্ট থেকে কি অন্য মানুষ নিরাপদ? নাকি আমাদের মাঝে আছে কোনো দ্বিচারিতা ?

সব শেষে মৃত্যুর আলোচনা। মনকে ভীষণ দুঃখে আচ্ছন্ন করে ফেলবে এই অধ্যায়৷ জীবনের সব পাপকে যেন এক মূহুর্তে চোখের সামনে তুলে ধরবে। প্রচন্ড এক অনুশোচনাবোধ তৈরী হবে। মনে হবে আজ থেকেই বদলে যাই।

সমাজের প্রতিটা স্তরে যেভাবে নিজ নিজ স্বার্থই মূখ্য, অফিসে গেলে অফিস পলিটিক্স, পারিবারিক জীবনে হোমপলিটিক্স, ইত্যাদি ইত্যাদি কুচর্চার ভীড়ে এভাবে এত প্রজ্ঞা আর বিচক্ষণতা নিয়ে যেন এভাবে কেউ আগে কখনো বলেনি। কেউ যেন এতটা চোখে আঙ্গুল দিয়ে এভাবে নিজেকে চিনিয়ে দেয় নি। আমরও ভুল হতে পারে এতটা দরদ দিয়ে কেউ যেন ত্রুটিগুলো দেখিয়ে দেয়নি।

তাই,

এবার তো নিজেকে বদলাবার পালা। নিজেকে সংশোধন করে ন্যায়পরায়ণতায় এক একজন উমর হয়ে উঠার পালা। অথবা এমন মানুষ যার থেকে পাওয়া কষ্টের কথা তাকে বোঝানো যায়না, তাকে এই বইটা গিফট করে সব মনের কথাগুলো বলে দেবার পালা ।

এটাই ম্যাসেজ!

নাসিহা।

স্বর্ণখচিত কথামালা।

বইটার অধ্যায় বিন্যাস হিউম্যান সাইকোলজির বিবেচনায় অসাধারণ। প্রতিটি কথা মনের উপর গভীর প্রভাব ফেলে৷

এককথায় মাস্টারপিস।  মাস্ট রিড একটা বই।

(উল্লেখ্য, গার্ডিয়ান প্রকাশনী বিশেষ কারনে কয়েকজন কে আগেই এই বইটা পড়তে দিয়েছিলো। সেজন্য এই রিভিউ লেখা সম্ভব হয়েছে)

© আতফিয়া সাদিয়া

ম্যাসেজঃ আধুনিক মননে দ্বীনের ছোঁয়া ম্যাসেজঃ আধুনিক মননে দ্বীনের ছোঁয়া Reviewed by বায়ান্ন on April 05, 2021 Rating: 5

No comments:

Powered by Blogger.