যাকাত কি ট্যাক্স ?

অনেকে মনে করেন যাকাত আর ট্যাক্স একই জিনিস।
দুটোর মধ্যে মৌলিক পার্থক্য আছে। ট্যাক্স হলো আয়ের সাথে সম্পর্কিত। আর যাকাত সম্পর্কিত সঞ্চয়ের সাথে।
উদাহরণ দিই একটা চলুন।
করিম সাহেব বছরে কুড়ি লাখ টাকা আয় করেন। তার ব্যয় যতই হোক, তাকে ট্যাক্স দিতেই হবে। তার পরিবারে কুড়ি জন মানুষ। তাদের ব্যয় সংকুলান করা খুব কঠিন। সংসার চালাতে গিয়ে তাকে ধার দেনা করে চলতে হয়। তবু তাকে ট্যাক্স দিতেই হবে।
যাকাতের বিষয়টি সম্পূর্ণ বিপরীত। করিম সাহেব কুড়ি লাখ টাকা ইনকাম করেও সংসারে পুরো খরচ সংকুলান করতে পারেন না। সেক্ষেত্রে তাকে যাকাত দেওয়া লাগবে না। এক বছর ধরে যাকাতের নেছাব পরিমাণ অর্থ তার কাছে উদ্বৃত্ত হিসেবে জমা থাকলেই কেবল যাকাত দিতে হবে।
যাকাত ব্যবস্থায় কোন মানুষ নেছাব পরিমাণ অর্থ পুরো বছর সঞ্চয় থাকার পরও যদি যাকাত না দেন, তাহলে তার সম্পদ পবিত্র হবে না বরং হারাম হবে। ইলিশ মাছের দাম যতই হোক, আমরা কিন্তু তার নাড়িভুঁড়ি ফেলেই দিয়েই ইলিশকে খাওয়ার উপযোগী করি। সম্পদের ক্ষেত্রেও তাই। যাকাত বের করেই সম্পদ পবিত্র করতে হয়।
আপনাকে আল্লাহ তায়ালা সম্পদ দিয়ে এক রকম পরিক্ষার মধ্যে ফেলেছেন। তিনি দেখতে চান, আপনি আপনার সম্পদকে পবিত্র করেন কিনা।

Zakat & TAX

অন্যদিকে যাকাত গ্রহণ করা কিন্তু দয়া গ্রহণ করা নয়। এটা অসহায় মানুষদের অধিকার। আল্লাহ তায়ালা ধনী গরীব সৃষ্টিি করেছেন এ কারণে যে, আমরা ধনীরা গরীবের হক আদায় করি কিনা তা দেখার জন্যে। এক্ষেত্রে গরীবরা ধনীদের জন্য একটা নিয়ামত। গরীব না থাকলে আমরা কাকে যাকাত দিতাম? আমাদের সম্পদ অপবিত্র হয়ে থাকতো।
রমজান মাসে চলুন পরিকল্পিতভাবে যাকাত আদায় করি। যাকাতের শাড়ি বলে কোন শাড়ি নেই। লুঙ্গি বলে কোন লুঙ্গি নেই।
যাকাত আদায় করা রাষ্ট্রের দায়িত্ব। ইসলামী শাসক না থাকলে সামাজিকভাবে যাকাত আদায় করা উচিত। দেশে সরকারী মসজিদ না থাকায় সম্মিলিতভাবে চেষ্টা করে আমরা মসজিদ তৈরি করি। একইভাবে আমরা সামাজিকভাবে এলাকাভিত্তিক যাকাত ফান্ড গঠন করতে পারি। যাকাত আদায় করে, পরিকল্পিতভাবে যাকাতের খাতগুলোতে ব্যয় করতে পারি।
আল্লাহ তায়ালা আমাদের সঠিকভাবে ইসলাম পালনের তাওফিক দিন।
যাকাত কি ট্যাক্স ? যাকাত কি ট্যাক্স ? Reviewed by বায়ান্ন on April 23, 2021 Rating: 5

No comments:

Powered by Blogger.