বদর থেকে বালাকোট

বইঃ বদর থেকে বালাকোট
লেখকঃ বদরুজ্জামান
কোনো জাতিকে যদি দুর্বল করতে হয় তবে তার ইতিহাস মুছে দাও। ইতিহাস মানুষের মনে শক্তি জোগায় অথচ আমরা মুসলিমরা আজ আমাদের সেই স্বর্ণালি ইতিহাস ভুলতে বসেছি। পুঁজিবাদী এই সমাজব্যাবস্থায় আমরা এতটাই আত্মকেন্দ্রিক হয়ে গেছি যে জাতি হিসেবে আমাদের যে ঐতিহ্য ছিলো তা আমরা মনেই করিনা।ফলাফল দেশে দেশে আজ মুসলিমদের দুঃখ দুর্দশা। কেউ কেউতো আছে নিজেকে মুসলিম হিসেবে পরিচয়ই দিতে চান না অথচ অমুসলিমরা তাঁকে মুসলিম হিসেবেই সজ্ঞায়িত করে। তাই প্রতিটি মুসলমানেরই তার অস্তিত্বের প্রয়োজনে ইসলামের ইতিহাস জানা প্রয়োজন।
বদর থেকে বালাকোট ইসলামের ইতিহাসের রক্তাক্ত সংগ্রামের এক সুদীর্ঘ ইতিহাস। অনেকেই আছেন যাদের বিস্তারিত ইতিহাস পড়ার ধৈর্য্য বা সময় হয়না তাদের জন্য ১৫৮ পৃষ্ঠার এ বইটি খুবই উপযোগী।
লেখক তার এ লেখার অত্যন্ত ক্ষুদ্র পরিসরে ৬২৪ থেকে ১৮৬১ সাল পর্যন্ত সত্য প্রতিষ্ঠার প্রয়োজনে সংগঠিত হওয়া অনেকগুলো রক্তক্ষয়ী যুদ্ধের ইতিহাস ও পটভুমি তুলে ধরেছেন।
যার শুরু তিনি করেছেন বদর থেকে ও শেষ করেছেন খাইবারের কাছে বালাকোট প্রান্তরে সৈয়দ আহমেদ ও গোপাল সিংয়ের মধ্যে সংগঠিত হওয়া যুদ্ধের ইতিহাস দিয়ে।
ইতিহাসের ধারাবাহিকতায় তিনি তুলে ধরেছেন সারা পৃথিবীতে ইসলামের পৌঁছে যাওয়ার ইতিহাস। পারস্য, রোমান,স্পেন, আফ্রিকা,সিন্ধু সহ আরো অনেক সাম্রাজ্য বিজয়ের গল্প।
বিশেষ করে তিনি তুলে ধরেছেন এই উপমহাদেশ তথা বাংলায় ইসলামের আগমনের ইতিহাস। এই এলাকার ইসলামের উত্থান পতনের ইতিহাস। সুলতান মাহমুদ,মোহাম্মদ ঘোরী, কুতুবউদ্দিন আইবেকের ভারত বিজয়ের ইতিহাস। ইখতিয়ারউদ্দিন মুহাম্মদ বিন বখতিয়ার খিলজির বাংলা বিজয়ের ইতিহাস। হযরত শাহজালাল (রঃ)এর সিলেট বিজয়ের ইতিহাস।
বৃটিশদের কাছে নবাব সিরাজুদ্দৌলার পরাজয়ের পরও আরো বহু মর্দে মুজাহিদ এই উপমহাদেশে পুনরায় ইসলাম পুনঃপ্রতিষ্ঠার জন্য যে লড়াই করেছিলেন তার সংক্ষিপ্ত ইতিহাস তিনি তুলে ধরেছেন। যার সমাপ্তি তিনি করেছেন বালাকোট প্রান্তরে।
মানুষ সৃষ্টির সূচনা থেকেই দু’টো ধারা চির বহমানঃ সত্যের আলোকিত পথ, অন্যটি মিথ্যার কালো অন্ধকার। সত্যর কাছে মিথ্যা পরাজিত হয় ঠিকই কিন্তু তার অশুভ শক্তি যেনো শেষ হতে চায় না।জিইয়ে থাকে যুগ যুগান্তরে তা আবার শক্তি সঞ্চয় করে বেরিয়ে আসে।সত্যকে আচ্ছন্ন করে ফেলে।
ঠিক তেমনই মিথ্যায় আচ্ছন্ন একটি সমাজে আমাদের বসবাস তবে তা ক্ষনস্থায়ী। তাই আমাদের ইতিহাস থেকে শিক্ষা নিয়ে মিথ্যার বিরুদ্ধে সত্যকে প্রতিষ্ঠিত করার জন্য নিজেদের প্রস্তুত করতে হবে। তাই ইতিহাস পাঠ অত্যন্ত জরুরি আর এ বইটি হবে আপনার সেই জ্ঞানার্জনের সহায়ক।
বদর থেকে বালাকোট বদর থেকে বালাকোট Reviewed by বায়ান্ন on April 30, 2021 Rating: 5

No comments:

Powered by Blogger.