কিউরিসিটি...

স্যার এ্যাডমন্ডের কিছু কিছু স্মৃতিকথা একটু বেশিই অন্যরকম… ছোটবেলায় তার কিউরিসিটিটা একটু বেশিই ছিলো; প্রত্যেকটি প্রশ্নের ওপর প্রশ্নের জন্ম দিতেন; এজন্য একবার তার বাবা-মা একবার তাকে সাতদিন ঘরে বন্দি করে রাখেন।

কিন্তু তাতে হীতেবিপরীত হয়.. সাতদিন পর ঘর খুলে দেখেন ঘরের একটি জিনিসও ঠিক নেই সবকিছুরই নাট-বল্টু খোলা.. এ্যাডমন্ড এ সাতদিন বসে থাকেনি এগুলো নিয়েই এক্সপেরিমেন্ট করেছে..

একবার হঠাৎ করেই ছোট্ট এ্যাডমন্ডকে খুজে পাওয়া যাচ্ছেনা! বাসার সবাই অস্থির… দুদিন পর তার মা তাদের রাজহাসের ঝুপড়ি খুলে দিতে গিয়ে অজ্ঞান হয়ে পরে যান; ! সবাই দৌড়ে সেখানে গিয়ে বিষয়টা দেখতে গিয়ে সবারই লাজবাব অবস্থা.. এ্যাডমন্ড ঝুপড়ির মধ্যে বসে ডিমে তা দিচ্ছে.!!

তাকে যখন কান ধরে ঝুপড়ি থেকে বের করা হচ্ছিল তখন এ্যাডমন্ড তার মাকে বলছিলো দেখতো কয়টা বাচ্চা ফুটেছে!! আমার কাজটি ভালোভাবে সম্পন্ন হয়েছে!! এ্যাডমন্ড প্রতিদিন রাজহাসগুলোকে ডিমে তা দিতে দেখতো; এজন্যই তার মনে কিউরিসিটি জাগে একটা হাসের বাচ্চা ফুটানো তাকে দ্বাড়াও সম্ভব..

আর আমরা ছোটবেলা থেকেই কিউরিসিটিকে ঘুমের ট্যাবলেট খাওয়াই.. বাচ্চাদের মুখস্ত করানো হয় ডগ ডগ ডগ ডগ ডগ মানে মানে মানে কুকুর.. তাদের ভেতরে এ্যাডমন্ডদের ঘুম পাড়িয়ে দেই..

একটা বাচ্চাকে যদি প্রতিদিন দুটো করে কোরআনের আয়াত উৎসাহ দিয়ে শেখানো হত তাহলে সে শুধু কোরআন জানা বা শেখা নয়, স্কলার হয়ে যেত। যদি একটি করে হাদিস তার দৈনন্দিন জীবনের কাজের সাথে মিলিয়ে দেখিয়ে দিতাম,তাহলে সে তার যৌবনে পদার্পনের আগেই হাদিস বিশারদ হয়ে যেত..

F=ma ; E=mc2; NaOH; H2O ; বায়োকেমিস্ট্রি; বায়োলজি পড়তে পড়তে অস্থির হয়ে যাচ্ছি, অথচ কুরআন এক অদ্ভুদ বিজ্ঞান।যদি ছোটবেলা থেকেই এই বিজ্ঞানের সাথে সংযোগ থাকত তাহলে বিজ্ঞান আরোও সহজ হয়ে যেত.. অনেকগুলো বিজ্ঞানী এ্যাডমন্ড এমনিতেই তৈরী হয়ে যেত..

কিউরিসিটি শব্দটা কখনোই উচ্চারিত হয়না বাচ্চাদের সামনে এজন্য স্বপ্ন দেখাই ডাক্তার বা ইন্জিনিয়ার হওয়ার আর বিশ বছর পর সে নিজেকে আবিষ্কার করে প্রাথমিক বিদ্যালয়ের ভাঙ্গা বারান্দায় !

এরই সুযোগে সব থেকে লাভবান হচ্ছে বৈদেশিক কোম্পানিগুলোও.. কারন সবই তাদের থেকেই নিতে হয়।

কিউরিসিটি... কিউরিসিটি... Reviewed by বায়ান্ন on March 28, 2016 Rating: 5

No comments:

Powered by Blogger.