পরিবর্তন

১.

একটা সময় তামিল মুভির প্রচন্ড ভক্ত ছিলাম।মুভি দেখার মাঝে একমাত্র তামিলই দেখতাম।হিন্দী,ইংলিশ বা চায়না কোনটার প্রতিই আকর্ষণ বোধ করিনি।

আমার মুভি দেখার কথা শুনলেই আমার ভাগিনা বলতো,নিশ্চয়ই মামা তামিল মুভি দেখতেছে।আর কোন মুভি জীবনেও দেখবেনা।

২.

নাটক দেখার অভিজ্ঞতা নাই বললেই চলে।অনেক সময় অনেকেই বিভিন্ন নাটকের রেফারেন্স দিতো।মন-মেজাজ ভালো রাখার জন্য হাসির নাটক দেখতে বলতো।জবাবে বলতাম-এম্নিতেই মুভির প্রভাবটা কাটানোর চেষ্টা করছি।আবার এর মাঝে নাটক দেখার অভ্যাস করাতে চাচ্ছেন।

বন্ধু-বান্ধবেরা মাঝে মাঝেই নাটক খুজতে আসতো।কিন্তু সকলেই নিরাশ হয়ে ফিরে যেতো।

৩.

২০১৪ সাল থেকে মুভি জগতের বাহিরে চলে আসি।মুভি দেখাটাকে ফালতু কাজ বলে মনে হতো।আপুর ল্যাপটপে মুভির একটা ফাইল ছিলো।ছোট ভাইকে দিয়ে সেই ফাইল পুরোটাই ডিলিট করিয়ে দিয়েছি।অন্য কেউ মুভি খুজতে গেলে মুভি খুজে পেতোনা।

৪.

গত কিছুদিন ধরে অনেকগুলো মুভি দেখেছি।আমার রুমমেটের ভাতিজা দেখে বলতো-আংকেল কত মুভি দেখতে পারে!

অবসর,ব্যস্ততার ফাঁকে ফাঁকে রেফারেন্স পাওয়া মুভিগুলো দেখে দেখে শেষ করছিলাম।মাঝে মাঝে বন্ধুদেরকে নিয়ে মুভি দেখছিলাম।

কেউ ফোন দিয়ে হলে পেলেই জিজ্ঞেস করতো-নিশ্চয় মুভি দেখছো!

৫.

হঠাৎ করেই ভালো হওয়ার প্রবণতা জেগে উঠলো।নাকি খারাপ প্রবণতা দূর করে দেয়ার আগ্রহ হলো সঠিকটি বলতে পারছিনা।রেফারেন্সসূত্রে পাওয়া প্রায় ৫০ জিবি মুভি এক মুহুর্তের মাঝে ডিলিট করে দিলাম।

রুমে বলে দিলাম-আর মুভি দেখবোনা।কেউ মুভি খুজতে আসলেও কাউকে কোন মুভি দিতে পারবোনা।

রুমমেটের ভাতিজা বলে-আংকেল,কয়দিন যেম্নে মুভি দেখছেন,এখন না দেখে থাকতে পারবেন?

বললাম-তোমার কাক্কু তো আমার চেয়ে বেশী মুভি দেখে।আমি দিনে একটা দেখে থাকলে সে দিনে তিনটা দেখে।

আর আমার মুভি দেখার অতিরিক্ত অভ্যাস নেই।এই দেখাটা এম্নিতেই হয়ে গেছে।

৬.

এখন তামিল মুভি সবচেয়ে বেশী অপছন্দ করি।একটা সময় যেটার প্রতি সবচেয়ে বেশী ইন্টারেস্টিং ছিলো,এখন সেটাই অপছন্দের জায়গাটা দখল করে নিয়েছে।

৭.

ভালো-খারাপ দুই প্রবণতাই পরিবেশ-পরিস্হিতি ও সময়-সুযোগের উপরে নির্ভর করে।মানুষের মানসিক অবস্হা যে কোন সময় পরিবর্তন হয়ে যেতে পারে।কোন সময় পরিবেশ ভালোর দিকে বেশী আকৃষ্ট করে থাকে।আবার কোন সময় অতিরিক্ত খারাপের দিকে আকৃষ্ট করে থাকে।

৮.

কোন মানুষই কমপ্লিটলী খারাপ নয় অথবা কেউই কমপ্লিটলী ভালো নয়।সবচেয়ে খারাপ মানুষের ভিতরেও যেমন কিছু মানবীয় গুণাবলী লুকায়িত থাকে,পরিবেশের প্রেক্ষাপটে সেগুলো ভালো হয়ে বের হয়ে আসে।আবার সবচেয়ে ভালো মানুষের ভিতরেও এমন কিছু দোষ লুকানো থাকে,যা সময়ের সাথে সাথে বের হয়ে মানুষের সামনে প্রকাশিত হয়ে যায়।

পরিবর্তন পরিবর্তন Reviewed by বায়ান্ন on January 18, 2016 Rating: 5

No comments:

Powered by Blogger.