বিজ্ঞান কি গাছে ধরে নাকি মুক্তমনার পীররা বিজ্ঞান আমদানি করছে!!!

মঙ্গলগ্রহ থেকে মুক্ত বুদ্ধির আমদানি হচ্ছে না তো!! নাকি একুশ শতকে এসে বিজ্ঞানের সংজ্ঞা পাল্টে যাচ্ছে!! কাল্পনিক উল্টা-পাল্টা চিন্তা আর গোপন বিষয়ক লেখলেই কি তারকা বিজ্ঞানীর খ্যাতি! Super Confusing…….
সেই ক্লাস নাইন থেকে বিজ্ঞান পড়ছি! কই কোথাও তো মুক্ত কামনাবিদ্যার কারবার সারবার পেলাম না (Without Reproductive System!)! অথচ উঠতি দর্শন পড়ুয়া পন্ডিতরা তো দেখি বিজ্ঞানের দোহাই দিয়ে নারী-পুরুষের স্পর্শকাতর অঙ্গ নিয়ে নিত্যনতুন গবেষণাপত্রকে বিজ্ঞান বানিয়ে ফেলছে!
আমরা না হয় মেধায় মধ্যবিত্ত সম্প্রদায়ের শিক্ষার্থী! কিন্তু গ্রেট এপিজে কালাম, মাকসুদুল আলম এমনকি জাফর ইকবালের কোনো সায়েন্স ফিকশনে তো মুক্তচিন্তার নামে কামনা ফিকশন দেখলাম না! যদিও জাফর সাহেব তরুণদের হরহামেশাই নাকি আদাজল খেয়ে ঐসব ফিকশনের দিকে প্রেরণা যোগায়!
হে মহা জ্ঞানের ভান্ডার……আবুল-তাবুল বিষয়কে বিজ্ঞান বলিয়া জায়েজ করলে আমরা বিজ্ঞানের শিষ্যরা একটু লজ্জা পাইয়া থাকি! আশা করি খাটি মুক্তচিন্তকরাও চুপি চুপি শরম পেয়ে থাকেন…..!!!

বিজ্ঞান কি গাছে ধরে নাকি মুক্তমনার পীররা বিজ্ঞান আমদানি করছে!!! বিজ্ঞান কি গাছে ধরে নাকি মুক্তমনার পীররা বিজ্ঞান আমদানি করছে!!! Reviewed by বায়ান্ন on August 17, 2015 Rating: 5

No comments:

Powered by Blogger.