বিয়ের বয়স নিয়ে সমাজে অস্বাভাবিকতা

marry

বিয়ের বয়স বিষয়ক পোষ্ট বাংলাদেশের পরিপেক্ষিতে অনেক সেনসিটিভ। তারপরও অনেক দিন ধরেই বিষয়টা নিয়ে লেখার চিন্তা করছিলাম। লেখার কারণটাও সম্প্রতি ২-৩ ঘটনা জড়িত।
তো হবু ব্যারিষ্টারদের ১২টি ডিনার বা কোয়ালিফায়িং সেশন করতে হয় ৪টির যে কোন একটি Inns of Court এ। Inns of Court হলো ব্যারিষ্টারদের নিয়ে একটি প্রফেসনাল সমিতি। এই ডিনারগুলোতে নতুন নতুন হবু ব্যারিষ্টার বা প্র্যাকটিসিং ব্যারিষ্টারদের সাথে পরিচয় হয়। স্বাভাবিকভাবে গত কয়েকটি ডিনারে বেশ কয়েকজনের সাথে পরিচয় হয়। তাদের মধ্যে বাংলাদেশী, পাকিস্তানী, ভারতীয় ও ব্রিটিশ বেশী।
ডিনার চলাকালে বিভিন্ন বিষয়ে কথা হয়। যেমন দেশ, পরিবার, ভবিষ্যত পরিকল্পনা ইত্যাদী। পরিবার নিয়ে কথা বলার সময় চলে আসে বিয়ের বিষয়টি! আমি আশ্চর্যজনকভাবে খেয়াল করলাম যখনই বলছি আমি বিবাহিত, তখনই এরা চমকে উঠছে। কৌতুহলি মন নিয়ে জিজ্ঞেস করলাম চমকানোর কারণ কি আমার বয়স নাকি আমার Appearance! সবারই একটি উত্তর বয়স। আমার বিয়ের সময় বয়স ছিল ২৪ আর এখন ২৬ এর কাছাকাছি।
তাদের কাছ থেকে কৌশলে জানতে চেয়েছি কেন তোরা বিয়ের কথা শুনে আশ্চর্য্য হয়েছিল। একজন পাকিস্তানী ব্যারিষ্টার, যিনি তার দেশে একজন সুপ্রিম কোর্ট জাজের লিগ্যাল রিসার্স টিমের সাথে কাজ করেন। বয়স ৩০ এর কাছাকাছি, সম্প্রতি তার এনগেজমেন্ট হয়েছে। একজন ভারতীয় হবু ব্যারিষ্টারের সাথে পরিচয় হয়, বয়স ২৯। দেশে প্রেকটিস করেছিলেন ২-৩ বছর। এখন লন্ডনে বার করছেন। এখনও বিয়ে করেননি। একজন বাংলাদেশী হবু ব্যারিষ্টার, বয়স ৩০ এর কাছাকাছি। বিয়ে তো দূরের কথা এই বিষয়ে উনার চিন্তা করারও সময় নেই!
এই হলো অবস্থা। আমাদের মুসলিম সমাজে দু:খজনক হলেও সত্য অল্প বয়সে বিয়ে করাকে অস্বাভাবিক আর ২৮-৩৩ বছর বয়সে বিয়েকে স্বাভাবিক মনে করে। যেখানে আমাদের আদর্শ প্রিয় নবী (সা:) বিয়ে করেছেন ২৫ বছর বয়সে। নিজের মেয়ের কাছে যখন আলী (রা:) বিয়ে দেন তখন আলী (রা:) এর বয়স ছিল মাত্র ২১!
ইসলাম বিয়ের কোন বয়স সেট করে দেয়নি। তবে যত তারাতারি সম্ভব বিয়ের ব্যাপারে তাগিত দিয়েছে। এটা সত্য যে বিয়ের জন্য ম্যাচুরিটি প্রয়োজন, মিনিমাম আর্থিক সামর্থ্য প্রয়োজন, ও আবেগ থেকে দূরে থাকা প্রয়োজন। কিন্তু আমরা কেন যেন এটা সেট করে নিয়েছি যে আগে লেখাপড়া শেষ করা দরকার, এরপর ক্যারিয়ারে একটা ভালো অবস্থানে যাওয়া দরকার, তারপরই না বিয়ে নিয়ে চিন্তা করা যায়। ইসলামের ইতিহাস পড়লে দেখা যায় অল্প বয়সে ইসলাম গ্রহণ করা সাহাবীরা অল্প বয়সে বিয়ে করেছিলেন, অথচ এখনকার যুগে ইসলাম থেকে দূরে সড়ে এসে আমরা আমাদের সামাজিক অবস্থান নিয়ে চিন্তা করে বিয়ের বয়স পিছিয়ে দিচ্ছি। আর এই কারণেই বর্তমান যুগে আমাদের সমাজে একটা Imbalance কাজ করছে।

বিয়ের বয়স নিয়ে সমাজে অস্বাভাবিকতা বিয়ের বয়স নিয়ে সমাজে অস্বাভাবিকতা Reviewed by বায়ান্ন on May 03, 2015 Rating: 5

No comments:

Powered by Blogger.