সত্য কথা যায় না বলা সহজে...

সত্যতাই স্বচ্ছতা, মিথ্যাতেই ভেজাল। একটা মিথ্যা বললে শত মিথ্যার জঞ্জাল। তাই তো ছোটবেলা থেকেই এক শপথ বাক্য শেখানো হয়- “সদা সত্য কথা বলিবো, কখনো মিথ্যা বলিবো না”। তবে সত্য-মিথ্যার দ্বন্দে, সত্য কথা যায় না বলা সহজে। বাঁধা কোথায়? যখন সত্যের ওপর টিকে আছে এই পৃথিবী, এই প্রকৃতি, এই ভূ-মন্ডল?

বাঁধা আছে। কখনো নৈতিক বাঁধা, কখনো বা অনৈতিক বাঁধা।
সত্য বলতে অনৈতিক বাঁধা হলো- যখন আমরা লোভ কিংবা ক্ষণস্থায়ী স্বার্থে, হোক সেটা আমার জীবনের মায়া কিংবা পরিবারের মায়া- জেনে বুঝে মিথ্যার আশ্রয় নিই। সেটার প্রচার করি, অতঃপর কারো ক্ষতি করি। যেমনটা করা এক গর্হিত অপরাধ।
আর সত্য বলতে নৈতিক বাঁধা হলো- যখন আমরা জানি যে, আমাদের চুপ থাকা কিংবা ঘুরিয়ে কথা বলে সত্যকে আড়াল করার মাধ্যমেই হয়তো আমাদেরই কোনো ভাই/বোনের জীবন সুরক্ষিত হবে, বাহ্যিক বা অভ্যন্তরীণ দিক দিয়ে নিরাপদ হবে, তখনই হয়ত সত্য না বলাই শ্রেয়। আর আল্লাহ তো বলেছেনই- “আর যে মানুষের প্রাণ বাঁচালো, সে যেনো সকল মানুষকেই বাঁচালো”। (সূরা মায়িদা, আয়াত-৩২)। হয়ত এখানে রক্ষা করাটা অনেক দিক থেকেই হতে পারে…
কামনা তো একটাই, রক্ষা করতে চাই পুরো মানবজাতিকে, সংকল্প থাকুক পরিষ্কার। কর্ম হোক তেমনি, স্বচ্ছ। সেই সাথে থাকুক চিরন্তন সত্য এক স্রষ্টার সন্তুষ্টি। তা নাহলে যে, সবই বৃথা। কিসের সত্য আর কিসের মিথ্যা…!

সত্য কথা যায় না বলা সহজে... সত্য কথা যায় না বলা সহজে... Reviewed by বায়ান্ন on April 25, 2015 Rating: 5

No comments:

Powered by Blogger.