Hits: 12

নীতিমালা

বায়ান্ন ব্লগে পোস্ট ও মন্তব্য করার পূর্বে অবশ্যই নিচের নীতিমালা মেনে চলুন। বায়ান্ন-এ নিবন্ধন ও মন্তব্য করলে ধরে নেওয়া হবে তিনি ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ পড়ে তাতে সম্মতি জ্ঞাপন করেছেন। প্রকাশিত লেখা ও মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব বায়ান্ন-(কতৃপক্ষ) বহন করে না।

বায়ান্ন গড়াতে বিশ্বাসী; ভাঙ্গনে নয়। তবে গড়ার কাজ হতে হবে এমন যা মানুষের জন্য শুভ ও কল্যাণকর। কেননা, সকল কিছুর মত গড়াতেও রয়েছে ভালো এবং মন্দের মত দু’টো দিক। বায়ান্ন সর্বদা ভালোর পক্ষে ।

বায়ান্ন সদা সত্য এবং সুন্দরকে সমুন্নত রাখতে সচেষ্ট এবং মিথ্যা ও অসুন্দর থেকে নিজ পরিবারকে মুক্ত রাখার প্রচেষ্টা সদা অব্যাহত রাখবে। এ দৃষ্টিভঙ্গির আলোকে ধর্ম, স্বজাতি, স্বদেশ, মাতৃভাষা ইত্যাদির মর্যাদা নিরূপিত ও সংরক্ষিত হবে।

বায়ান্ন ব্লগারদের মধ্যে পারস্পরিক সহনশীলতা, শ্রদ্ধাবোধ, বন্ধুত্ব, সম্প্রীতি ও সহযোগিতার ব্যাপারে যত্নবান, তবে এ সুসম্পর্কে বিশৃংখলা সৃষ্টিকারীদের প্রতি থাকবে অনমনীয় ও কঠোর।

বায়ান্ন’র যাবতীয় লেখালেখি লেখকদের জ্ঞান, প্রতিভা ও দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। এর জন্য কোনভাবেই কর্তৃপক্ষ দায়ী থাকবে না। তবে বায়ান্ন’র নীতিমালা বহিঃর্ভূত বিষয়, ভাষা, শব্দ, ইঙ্গিত, ছবি, অডিও, ভিডিও, লিংক ইত্যাদির অবতারণা হলে এডমিন ও মডারেটরগণ তাতে হস্তক্ষেপ করবেন শুধুমাত্র ব্লগের সুস্থ পরিবেশ বজায় রাখার স্বার্থে ।

সর্বোপরি, যা কিছু কল্যাণকর আপনার জন্য, মানবতার জন্য এবং পৃথিবীর জন্য ; আপনিই হোন সেই সবের একজন সুযোগ্য নির্ধারক। আর এ নির্ধারন প্রকাশিত হোক আপনার ব্লগিংয়ে, প্রবন্ধে, কবিতায়, গল্পে, আড্ডায়। এভাবেই বায়ান্ন হয়ে উঠুক ব্লগ জগতের এক উজ্জ্বল নক্ষত্র।

নিয়মাবলী:

১) বায়ান্ন’র সুরক্ষা, ব্লগারদের অধিকার ও অনধিকার এবং ধর্ম, স্বদেশ ও মাতৃভাষার মর্যাদা রক্ষার দায়িত্ব একদল সুযোগ্য এডমিন ও মডারেটরের হাতে অর্পণ করেছে। এ দায়িত্ব পালনার্থে ব্লগের নীতিমালার আওতাধীন যে কোন সিদ্ধান্ত নিতে এডমিন ও মডারেটরগণ অধিকারপ্রাপ্ত এবং এর জন্য কোনরূপ জবাবদিহিতায় বাধ্য থাকবেন না।

২) বায়ান্ন উদ্বুদ্ধ করে- চিন্তা, বিবেক, জ্ঞান ও বুদ্ধি সহ যে কোন জ্ঞানের অনুসন্ধান, প্রচার ও প্রসারকে। কিন্তু কমিউনিটি ব্লগিংয়ের খাতিরে এমন কোন লেখা/কনটেন্ট পোস্ট না করার অনুরোধ রাখছে যাতে কোন ধর্ম, বিশ্বাস, দেশ বা জাতি এবং ব্যক্তি বিশেষের প্রতি নির্বিচার ঘৃনাবোধ প্রকাশিত হয় ও বাস্তবতা যাচাই না করেই অবমাননা করা হয়। সু্স্থ পরিবেশের জন্য এ ধরনের ব্যক্তি আক্রমণ, বিশৃংখলা বা দাঙ্গা সৃষ্টিকারী অথবা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, সংস্কৃতি, মুক্তিসংগ্রাম মতো বিষয়গুলিকে আক্রমণ করে লেখা পোস্ট, মন্তব্য বা অন্যান্য উপাদান, উস্কানীমূলক পোস্ট, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী পোস্ট ইত্যাদি সম্পর্কে যে কোন সিদ্ধান্ত নেয়ার পূর্ণ ক্ষমতা রয়েছে এডমিন ও মডারেটরগণের। এছাড়া কোন ব্লগারকে হেয় বা লাঞ্ছিত করার অসৎ উদ্দেশ্যে ব্যাক্তিগত তথ্য (ছবি, টেলিফোন নম্বর, ই-মেইল আইডি, যে কোন ধরনের আইডি নম্বর ইত্যাদি) প্রকাশ করাকে বায়ান্ন অনৈতিক/অবৈধ মনে করে। অনুমতি ছাড়া যে কোন ধরনের বিজ্ঞাপন প্রচার করা, ইচ্ছাকৃতভাবে একই পোস্ট বার বার করা (ফ্লাডিং), বায়ান্ন’র ভাবধারা ক্ষুন্নকারী পোস্ট ইত্যাদির ব্যাপারে মডারেটরগণ সংশ্লিষ্ট পোস্ট সরিয়ে দেয়া কিংবা মুছে ফেরার পূর্ণ অধিকার সংরক্ষণ করেন। কোন ব্লগার বায়ান্ন-নীতিমালা ভঙ্গ করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

বায়ান্ন-তে পোস্টকৃত যে কোন পরিপূর্ণ লেখা, কোটেশন, ছবি, অডিও, ভিডিও, স্মাইলী ইত্যাদি যদি নিজস্ব না হয় এবং স্বত্ব সংরক্ষিত থাকে, তবে সেসব ক্ষেত্রে অবশ্যই সূত্র উল্লেখ করতে হবে।

৩) বায়ান্ন’র সদস্য হিসেবে একে অপরের প্রতি দলবদ্ধ আক্রমণ, অশিষ্ট মন্তব্য প্রভৃতি থেকে বিরত থাকতে হবে। কোন সদস্য আক্রান্ত বোধ করলে তাঁর করা অভিযোগের ভিত্তিতে মডারেটর সেই আক্রমণাত্মক পোস্ট, মন্তব্য বা উপাদান সরিয়ে দিতে পারেন। উপরন্তু প্রথম সতর্ক সংকেত হিসেবে তিন দিন, দ্বিতীয় বার সাত দিন তৃতীয় বার অনির্দিষ্টকালের জন্য সদস্যপদ মডারেশনের আওতায় নিয়ে আসা হবে।

৪) কপিরাইট লঙ্ঘন করে, এমন কোন উপাদান বায়ান্ন ধারণ করতে সম্মত নয়। পোস্ট বা মন্তব্যে অন্যত্র প্রকাশিত উপাদান ব্যবহার করলে তার সূত্র উল্লেখ করা প্রয়োজন। মডারেটররা তাৎক্ষণিকভাবে কোন সিদ্ধান্ত নিয়ে এই নীতিমালা প্রয়োগ করতে পারেন। এ জন্যে রেফারেন্স হিসেবে এই নীতিমালা দ্রষ্টব্য।

৫) মন্তব্যে অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না এবং মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব বায়ান্ন বহন করে না।

৬) যদি কোন লিখা বা মন্তব্যে বহি:স্থ (External) কোন ওয়েবসাইটের সংযোগ ( Link ) প্রকাশিত হয় যা সংশ্লিষ্ট্য সাইটের পশ্চাৎ-সংযোগ ( Back-link ) প্রতীয়মান হয়; তবে সেই লিখা বা মন্তব্য আংশিক বা সম্পূর্ণ পরিবর্তন-পরিবর্ধন-সংযোজন-বিয়োজন বা মুছে ফেলার আইনগত অধিকার বায়ান্ন কতৃপক্ষ বহন করে।

৭) নীতিমালা বাস্তবায়ন-ব্যাখ্যা ও সংযোজন-বিয়োজনে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত হবে ও বায়ান্ন’র নীতিমালা সময়ের সাথে সময়ের প্রয়োজনে পরিবর্তনশীল।

উল্লেখ্য যে বায়ান্ন ব্লগারদের ইন্টারনেট প্রোটোকলবিষয়ক তথ্যাদি সংরক্ষণ করে না।

উপরোক্ত নিয়মাবলী অমান্য করলে বা ফোরামে অন্য কোনভাবে বিশৃঙ্খলা সৃষ্টিকারীর (বা সৃষ্টিকারীদের) বিরুদ্ধে মডারেশন বোর্ড নিম্মবর্ণিত এক বা একাধিক ব্যবস্থা নিবেন।

  • # ওয়ার্নিং বা সতর্কতা পাঠানো।
  • # সাময়িকভাবে ফোরামে নিষিদ্ধ করা।
  • # স্থায়ীভাবে ফোরামে নিষিদ্ধ করা।
  • # ইমেইল/আইপি নিষিদ্ধ করা।
  • # পোস্ট/টপিক/ইউজারনেম/রেটিং বা সংশ্লিষ্ট বিষয়টি পুরোপুরি বা আংশিক পরিবর্তন বা পরিবর্ধণ করা।
  • # সংশ্লিষ্ট পোস্ট/টপিক/সম্মাননা/রেটিং ইত্যাদি মুছে ফেলা।
  • # সংশ্লিষ্ট পোস্ট/টপিক বন্ধ করে দেয়া।
  • # যুক্তিসংগত অন্য যে কোন ব্যবস্থা।

শুভ ব্লগিং………………………..

সত্য বলা, চলা ও প্রচারই হোক বায়ান্ন-তে আপনার ভূমিকা ।

 .
.

Hits: 12